Tips

eticket_railway_gov_bd থেকে রেলওয়ে টিকেট বুকিং করুন

eticket railway: বাংলাদেশ রেলওয়ে একটি রাষ্ট্র মালিকানাধীন প্রতিষ্ঠান। ১৯৯০ খ্রিষ্টাব্দে এই সংস্থা রেলপথ মন্ত্রণালয়ের অধীন নিজের কার্যক্রম পরিচালনা করে। রেলওয়ের সকল কার্যক্রম বাংলাদেশ রেলওয়ে করে থাকে, মোট কর্মচারীর সংখ্যা পঁচিশ হাজার তিরাশি জন, তবে রেলওয়ের কার্যক্রম বৃদ্ধির জন্য ভবিৎষ্যতে আরো জনবল নিয়োগ দেবে। রেলপথ উন্নয়নের পাশাপাশি বর্তমানে ঘরে বসেই রেলওয়ে টিকেট বুকিং দেওয়ার ব্যবস্থা রয়েছে। আজকের পোষ্টের মূল লক্ষ্য হলো অনলাইনে কিভাবে রেলওয়ে টিকেক কিভাবে বুকিং দিতে হয় তা আপনাদের মাঝে শেয়ার করা। তাই আপনি যদি, shohoz.com সেবার মাধ্যমে রেলওয়ে টিকেট ক্রয় করতে চান নিম্নের পদ্ধতিগুলো দেখতে পারেন।

esheba railway টিকেট ক্রয় ওয়েব সাইটে পরিবর্তন করা হয়েছে, railway টিকেট বুকিং করা যাবে সহজ ডট কম এর মাধ্যমে এবং অনলাইনে রেলওয়ে টিকেট বুকিং এর কার্যক্রম shohoz.com করে থাকবে। আমরা এখন থেকে সহজ ডট কমের রেলওয়ে eticket নিতে পারবো। কেউ অনলাইনে রেলওয়ে টিকেট নেওয়ার সিষ্টেম জানেন, আবার কেউ জানেন না। আজকের পোষ্টের মাধ্যমে বাংলাদেশ রেলওয়ের টিকেট কিভাবে নিবেন তা জানাবো।

www_eticket_railway_gov_bd

eticket কি? eticket মানে অনলাইনের মাধ্যমে ঘরে বসেই আপনি রেলওয়ে টিকেট বুকিং করতে পারবেন। সর্বপ্রথম ২৯/০৫/২০১২ তারিখে ই-টিকিটিং সিস্টেম চালু হয়। তবে, ই-টিকেট বুকিং এর জন্য ওয়েবসাইট পরিবর্তন করা হয়েছে ২০২২ সালে। বাংলাদেশ রেলওয়ে টিকিট কেনার জন্য দেওয়া হয়েছে যা পরিচালনা করবে সহজ ডটকম। আপনি যদি, অনলাইনে রেলওয়ে টিকেট বুকিং করতে চান, তাহলে সহজ এর মাধ্যেমে আপনাকে টিকেট কিনতে হবে। কিভাবে টিকেট কিনসেবন তার পদ্ধতি আপনাদের জানিয়ে দেওয়া হবে আজকের পোষ্টের মাধ্যমে।

আরো পড়ুন-রমজানের মাসের সময়সূচি ২০২২ Ramadan Calendar 

ট্রেনের টিকিট কাটার অ্যাপস ডাউনলোড

shohoz এর মাধ্যমে সম্প্রতি ট্রেনের টিকেট কাটার পদ্ধতি চালু হয়েছে, তাই রেলওয়ের টিকের কাটার জন্য ওয়েবসাইট এর আপডেটের কাজ চলতেছে, তাই এখন পর্যন্ত মোবাইল অ্যাপ দিয়ে রেলের টিকিট কাটার পদ্ধতি জানা যায়নি, ট্রেনের টিকিট কাটার অ্যাপস চালু হয়ে গেলে অবশ্যই প্লে স্টোরে পাওয়া যাবে, eticket.railway.gov.bd মাধ্যমে তা জানা যাবে, তারপর থেকে রেলওয়ে টিকেট অ্যাপস এর মাধ্যমে কাটতে পারবেন। যেহেতু eticket.railway.gov.bd মোবাইল ফ্রেন্ডলি তাই আশাকরি, নিম্নের পদ্ধতি অনুসরন করে মোবাইল দিয়ে কোন অ্যাপ ছাড়াই ট্রেনের টিকেট কিনতে পারবেন খুব সহজেই।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার নিয়ম ২০২২

অনলাইনে টিকেট কাটার নিয়ম পরিবর্তন হয়েছে তা আমরা ইতিমধ্যে জেনে গিয়েছি। পূর্বে আপনি যেই ওয়েব সাইটের মাধ্যমে অনলাইনে টিকেট ক্রয় করতেন, সেই ওয়েব সাইট পরিবর্তন করা হয়েছে। এথন থেকে অনলাইনে রেলওয়ে টিকেট ক্রয় বা বুকিং করতে হলে eticket.railway.gov.bd থেকে SING UP করে একাউন্ট করে, রেলওয়ে টিকেট বুকিং করতে পারবেন। রেলওয়ে টিকেট বুকিং করতে হলে কয়েক থাক অনুসরন করতে হবে যা নিম্নে দেওয়া হয়েছেঃ

আরো পড়ুন- বায়োডাটা বাংলা ও ইংরেজি লেখার নিয়ম pdf
  • eticket.railway.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করুন।
  • রেজিষ্ট্রেশন করুন
  • আপনার নাম, ফোন নম্বর, ইমেল এড্রেস ও ভোটার আইডি কার্ড নম্বর।
  • ভোটার আইডি নম্বররের পরিবর্তে জন্মসনদ নম্বর দিতে পারেন।
  • পোষ্ট কোড বক্সে- পোষ্ট কোড দিন (আপনার ভোটার আইডি কার্ডের ব্যাক সাইটে পোষ্ট কোড রয়েছে)
  • এড্রেস বক্সে আপনার এড্রস দিন।
  • উপরের তথ্যগুলো ফিলআপ হয়ে গেলে SIGN UP বাটনে ক্লিক করুন
  • আপনার ফোন নম্বরে OTP পাঠানো হবে, পরবর্তীতে অটিপি ভেরিভােই সম্পন্ন করলেই হয়ে যাবে, টিকেট কাটার একাউন্ট।

অনলাইনে রেলওয়ে টিকেট বুকিং দেওয়ার নিয়ম

অনলাইনে রেলওয়ে টিকেট বুকিং দিতে হলে www_eticket_railway_gov_bd একাউন্ট খুলতে হবে যা উপরে দেখিয়ে দেওয়া হয়েছে। এখন কিভাবে রেলওয়ে টিকেট কাটবেন তার বিস্তারিত নিম্নে দেওয়া হয়েছেঃ

  • From- ”আপনি কোন ষ্টেশন থেকে উঠবেন” তা সিলেক্ট করুন।
  • To- আপনার গন্তব্য স্থানের নাম সিলেক্ট করুন
  • Date Of Journey- কত তারিখ যাবেন তারিখ সিলেক্ট করুন
  • Choose Class- কোন ক্যাটাগরির চেয়ারে যাবেন সিলেক্ট করুন
  • Find Ticket এ ক্লিক করুন, পরবর্তী পেজে নিয়ে যাবে, যার স্কিনশর্ট নিচে দেওয়া হয়েছে
রেলওয়ে টিকেট কাটার নিয়ম

ট্রেনে কয়টি সিট রয়েছে তা স্কিনশর্টে রয়েছে, View Seat এ ক্লিক করে আপনার পছন্দের সিট চয়েছ করে নিতে পারে এবং ট্রেনের বগি সিলেক্ট করে নিতে পারবেন।

আরো পড়তে পারেন- বিজয় কিবোর্ড দিয়ে বাংলা অক্ষর লেখার নিয়ম pdf download
রেলের টিকিট কাটার নিয়ম

আপনাদের দেখানোর সার্থে আমি একটি কোচ সিলেক্ট করেছি, আপনি আপনার পছন্দের কোচ সিলেক্ট করে সিট নিয়ে নিতে পারেন। সিট সিলেক্ট হয়ে গেলে continue purchase ক্লিক করুন এবং আপনাকে পেমেন্ট মেথড পেজে নিয়ে যাবে।

পেমেন্ট মেথড থেকে বিকাশ সিলেক্ট করুন, কারন আমরা সবাই কমবেশি এটি ব্যবহার করে থাকি এবং বাংলাদেশে মোবাইল দিয়ে টাকা লেনদেন করার জনপ্রিয় একটি মাধ্যম বিকাশ। তাই পেমেন্টে এর জন্য বিকাশ সিলেক্ট করুন, Confirm purchase দিয়ে আপনার রেলের টিকেটের টাকা পরিশোধ করে নিন। পেমেন্ট সম্পন্ন হলে নতুন পেজে নিয়ে যাবে এবং View Ticket নামক ট্যাব দেখেতে পাবেন, চাইলে আপনার টিকেট ডাউনলোড অথবা প্রিন্ট করে নিতে পারবেন।

অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট বুকিং

অনলাইটে ট্রেনের টিকেট ক্রয় করতে হলে আপনাকে ভ্রমনের ৪/৫ দিন আগে আমাদের দেওয়া উপরের পদ্ধতি অনুসরন করে অনলাইনে টিকেট নিতে পারেন। যেহেতু ৬ দিন আগের টিকেট অনলাইনে দেখা যায়, তাই আপনি যদি অগ্রিম টিকেট ক্রয় করতে চান, তাহলে আপনাকে ভ্রমনের ৪/৫ দিন আগে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকিট বুকিং করতে হবে। কারন একই স্থানে যাওয়ার অনেক যাত্রী রয়েছে এবং সিটের ও লিমিট রয়েছে, তাই শূন্য সিট ফিলাপ হওয়ার আগেই অনলাইনে অগ্রিম ট্রেনের টিকেট নিতে হবে। আশাকরি, এখন থেকে চাইলে আপনিও অনলাইনে রেলওয়ের অগ্রিম টিকিট বুকিং করতে পারবেন।

শেষ কথাঃ আজকের পোষ্ট সম্পূর্ন পড়লে আপনার মোবাইল অথবা কম্পিউটার দিয়ে খুব সহজে ট্রেনের টিকেট কাটতে পারবেন। আশাকরি আমাদের লেখা আপনাদের ভাল লেগেছে, তাই বন্ধুদের কাছে আমাদের পোষ্ট শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button