Tips

বিজয় কিবোর্ড দিয়ে বাংলা অক্ষর লেখার নিয়ম pdf download

bijoy keyboard bangla type: বিজয় কিবোর্ড একটি সফটওয়্যার যা বাংলাদেশর সকল কম্পিউটার ব্যবহারকারীদের প্রয়োজন হয়। আজকের পোষ্টের মাধ্যমে আমরা জানবো বিজয় কিবোর্ড কি, বিজয় কিবোর্ড কি কি কাজে ব্যবহার করা যায়, বিজয় কিবোর্ড দিয়ে লেখার নিয়ম ও বিজয় কিবোর্ড ডাউনলোড ইত্যাদি! বিজয়য় কিবোর্ডের এমন একটি সফটওয়্যার যা কম্পিউটারে বাংলায় টাইপ করা যায়। বাংলাদেশের মানুষের জন্য আবশ্যকীয় সফটওয়্যারটি, কারন আমাদের মাতৃভাষা বাংলা, এই ভাষায় যেমনি হাতে লিখা, বলা ও কম্পিউটারে লিখা আমাদের প্রয়োজন।

বিজয় কিবোর্ড দিয়ে সাধাণত কম্পিউটারে বাংলা ভাষায় টাইপ করা যায়, আপনি যখন আপনার কম্পিউটারে উইন্ডোস দিবেন তখন শুধু ইংরেজিতে টাইপ করতে পারবেন। আপনার কম্পিউটারে এজন্য বাংলা ভাষায় লিখতে হলে অবশ্যই আপনাকে কম্পিউটারে বিজয় কিবোর্ড সফটওয়্যার ইনস্টল করে নিতে হবে। বিজয় বাংলা কিবোর্ড কোথায় পাবেন এটি অনেকের কাছে প্রশ্ন? এটি আপনি গুগলে অথবা ইউটিউবে “বিজয় ৫২ ডাউনলোড” অথবা “বিজয় বায়ান্ন ডাউনলোড” সন্ধান করলেই পেয়ে যাবেন।

বিজয় কিবোর্ড দিয়ে কম্পিউটারে বাংলা লেখার নিয়ম

কম্পিউটারে বাংলা লিখতে হলে আপনার পিসিতে বিজয় ৫২ কিবোর্ড আপনার কম্পিউটারে ইনস্টল থাকতে হবে। আপনার কম্পিউটারে বাংলাটাইপের জন্য অবশ্যই বিজয় কিবোর্ড টাইপের নিয়ম জানতে হবে। বিজয় কিবোর্ড দিয়ে টাইপের মাষ্টার হয়ে যেতে পারেন খুব সহজে আমাদের দেয়া পোষ্ট সম্পূর্ন পড়লেই। আপনাকে বাংলা টাইপেরে মাষ্টার হতে হলে, আপনার কিবোর্ডে থাকা স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণ থাকা বাটন মুখস্ত করতে হবে। এছাড়াও বিজয় কিবোর্ড যুক্তবর্ণ লেখার নিয়ম গুলো নিম্নোক্ত ইমেজ ও পিডিএফ অনুসরন করতে হবে, তাহলে খুব সহজে বাংলায় দ্রুত লিখতে পারবেন।

দ্রুত টাইপ শেখার কৌশল ও কিবোর্ড ধরার নিয়ম জেনে নিন

কিবোর্ড ধরার নিয়মঃ কম্পিউটারে টাইপের সঠিক নিয়ম রয়েছে, মূলত বাংলা বা ইংলিশ টাইপের নিয়ম এক। তবে, সঠিক নিয়মে টাইপ না করা শিখলে আপটি দ্রুত টাইপ করতে পারবে না এবং দ্রুত টাইপ করতে গেলে বানানে ভুল হতে পারে। অভিজ্ঞ টাইপিং মাষ্টারদের অভিজ্ঞদের মতে, নিম্নের ছবির মত করে আপনার দুই হাত রাখবেন কিবোর্ড এর উপর। আপনার ডান হাতের বৃদ্ধা আঙুল স্পেস বাটনে রাখুন, তর্জনী আঙুল J বাটনে রাখুন, মধ্যমা আঙুল K বাটনে রাখুন, অনামিকা আঙুল L বাটনের রাখুন ও কনিষ্ঠা আঙুল সেমি কোলন বাটনে রাখুন। ঠিক একইভাবে নিম্নের স্কিন শর্টের মতকরে আপনার বাম হাতের আঙুল রাখুন কিবোর্ডের উপর।

শর্তাবলীঃ দ্রুত টাইপ শিখতে হলে আপনাকে কিছুদিন প্রাকটিস করতে হবে, কিবোর্ডের বাটন মুখস্খ করতে হবে, কোন বাটনে কোন অক্ষর আছে তা আয়াত্ত করতে হবে। সর্বশেষ না দেখে লেখার চেষ্টা করেতে হবে, মনে রাখবেন দেখে লেখার অভ্যাস করে ফেলতে তা সহজে পরিবর্তন করতে পারবেন না এবং দেখে লেখার অভ্যাস গড়ে তুললে পরিপূর্ণ একজন টাইপিং মাষ্টার হতে পারবেন না।

কিবোর্ড ধরার নিয়ম

বিজয় কিবোর্ড স্বরবর্ণ লেখার নিয়ম

সাধানণত বাংলা টাইপ করার জন্য জনপ্রিয় কিবোর্ড গুলোর মধ্যে বিজয় অন্যতম কিবোর্ড। বাংলা টাইপিং করার জন্য রয়েছে আরও একটি কিবোর্ড যার নাম “অভ্র্র” এটির ও অনেক জনপ্রিয় একটি সফটওয়্যার। আমাদের ওয়েব সাইটে আজকের পোষ্টে বিজয় কিবোর্ড নিয়ে লেখা হয়েছে তাই আপনি যদি বিজয় বায়ান্ন সফওয়্যারের টাইপিং মাস্টার হতে চান তাহলে, স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণ, ও যুক্তবর্ণ লেখা জানতে হবে। তাই পোষ্টের মধ্যে বিজয় বায়ান্ন কিবোর্ড দিয়ে স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণ, ও যুক্তবর্ণ লেখার পদ্ধতি নিম্নে দেওয়া হয়েছে, চাইলে পড়ে নিতে পারেন।

বিজয় কিবোর্ড স্বরবর্ণ লেখার নিয়মঃ

অ=Shift+Fআ= G +F, ই=G+D
ই=G+Dঈ=G+(Shift+S)
উ=G+Sঊ=G+(Shift+S)
ঋ= G+Aএ= G+C
ঐ=G+(Shift+C)ও=Xঔ=G+(Shift+X)

বিজয় কিবোর্ডে স্বরবর্ণের ‘কার’-চিহ্ন লেখার নিয়ম

স্বরবর্ণের সংক্ষিপ্ত রুপ রয়েছে যেমনঃ আ কার, ই কার, এ কার, ঔ কার, ঈ কার, ঊ—কার, ঋ কার ইত্যাদি!বিভিন্ন শব্দে ব্যবহার করে থাকি। মেয়ে, পূকুর, মুক্তা, রশ্নি, নৌকা তৈরি ইত্যাদি লিখতে স্বরবর্ণের সংক্ষিপ্ত রুপ ব্যবহার করি। তাই বিজয় কিবোর্ড ‍দিয়ে কমান্ড বাটন দিয়ে কিভাবে আ কার, ই কার, এ কার, ঔ কার লেখা যায়, তার বিস্তারিত নিম্নে দেওয়া হলোঃ

া – আ কার F

ি – হ্রস্ব ই কার D

ী – দীর্ঘ ই কার Shift + D

ু – হ্রস্ব উ কার S

ূ – দীর্ঘ উ কার Shift + S

ৃ, – ঋ কার A

ে – এ কার C

ৈ – ঐ কার Shift + C

ো – ও কার C + বর্ন + F

ৌ – ঔ কার C + বর্ন + Shift + X

বিজয় কিবোর্ড দিয়ে ব্যঞ্জনবর্ণ লেখার নিয়ম

বিজয় কিবোর্ড দিয়ে টাইপ করার জন্য স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণ, ও যুক্তবর্ণ লেখা জানতে হবে। ইতিমধ্যে স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণ, ও যুক্তবর্ণ লেখার পদ্ধতি আমাদের সাইটে দেওয়া হয়েছে। তাই আপনি আপনার কম্পিউটারে আমাদের দেওয়া পদ্ধতি অনুসরন করে বাংলা লেখার প্রাকটিস করতে পারেন। আশাকরি, কিছুদিন চেষ্টার পর আপনিও হয়ে যেতে পারেন বাংলা টাইপিং মাষ্টার। আপনাদের সুবিধার্তে বিজয় কিবোর্ড দিয়ে ব্যঞ্জনবর্ণ টাইপ করার পদ্ধতি নিম্নে দেওয়া হলো।

বিজয় কিবোর্ড দিয়ে বাংলা লেখার নিয়মঃ

ক= J
খ =Shift + J
গ =O
ঘ= Shift + O
ঙ =Q
চ =Y
ছ =Shift + Y
জ= U
ঝ =Shift + U
ঞ =Shift + I
ট =T
ঠ =Shift + T
ড= E
ঢ= (Shift + E)
ণ =(Shift + B)
ত= K
থ =(Shift + K)
দ= L
ধ =Shift + L
ন= B
প =R
ফ =(Shift + R)
ব= H
ভ=( Shift + H)
ম= M
য= W
র =V
ল=( Shift + V)
শ =(Shift + M)
ষ=( Shift + N)
স= N
হ= I
য়= (Shift + W)
ড় =P
ঢ় =(Shift + P)

ৎ (\) (ডান হাতের Shift বাটনের বামপাশের প্রথম বাটন)
(ং অনুঃস্বর)= Shift + Q
(ঃ বিসর্গ )=Shift + \
(ঁ চন্দ্রবিন্দু )=Shift + 7 (Function key এর নিচ থেকে)
(্ হসন্ত)= G বাটন চাপুন
(্য য ফলা)= Shift + Z
(্র র ফলা)= Z
(র্ (রেফ) রেফ)= Shift + A

বিজয় কিবোর্ড যুক্তবর্ণ লেখার নিয়ম

বিজয় কিবোর্ড দিয়ে বাংলা দেখার সময় আমাদের কিছুসংখ্যক কমন যুক্তবর্ণ লেখার প্রয়োজন হয়, যেমনঃ ঋ, জ্ঞ, ক্ষ, হৃ, হ্ম, ক্র, নিয়ন্ত্রন, ক্স, ষ্ঠ, গ্রু, ধ্বনি ইত্যাদি! লেখার জন্য আমাদের কমন যুক্তবর্ণ লেখার প্রয়োজন হয়। তাই আজকের পোষ্টে, বিজয় কিবোর্ড দিয়ে যুক্তাক্ষর লেখার নিয়ম বা যে সকল যুক্তবর্ণ আমাদের প্রতিনিয়ত প্রয়োজন হয় তা আপনাদের মাঝে শেয়ার করা হলো।

প্রশ্নঃ বিজয় কিবোর্ড দিয়ে হৃদয় বানান লেখার নিয়ম কি?
উওরঃ I+A= হৃ, যুক্তবর্ণ লেখার জানলে খুব সহজে হৃদয় বানান লিখতে পারবেন।

প্রশ্নঃ বিজয় কিবোর্ড দিয়ে বিজ্ঞান বানান লেখার নিয়ম কি?
উওরঃ U+G+A= জ্ঞ, যুক্তবর্ণ লেখার জানলে খুব সহজে বিজ্ঞান বানান লিখতে পারবেন।

প্রশ্নঃ বিজয় কিবোর্ড দিয়ে ঋণ বানান লেখার নিয়ম কি?
উওরঃ G+A= ঋ, যুক্তবর্ণ লেখার জানলে খুব সহজে ঋণ বানান লিখতে পারবেন।

প্রশ্নঃ বিজয় কিবোর্ড দিয়ে ঋণ বানান লেখার নিয়ম কি?
উওরঃ G+A= ঋ, যুক্তবর্ণ লেখার জানলে খুব সহজে ঋণ বানান লিখতে পারবেন।

প্রশ্নঃ বিজ্ঞান কিভাবে লিখতে হয়?
উওরঃ U+(Shift+I)= জ্ঞ, এই যুক্তবর্ণ দিয়ে বিজ্ঞান লিখতে পারেন।

প্রশ্নঃ ক্ষ লেখার নিয়ম বিজয়?
উওরঃ J+N= জ্ঞ, এই যুক্তবর্ণ দিয়ে ক্ষমা লিখতে পারেন খুব সহজে।

প্রশ্নঃ ক্র কিভাবে লিখতে হয়?
উওরঃ L+G+V= ক্র, এই যুক্তবর্ণ দিয়ে কেবিন ক্র অথবা বিক্রয় লিখতে পারেন।

প্রশ্নঃ ন্ত্র কিভাবে লিখতে হয়?
উওরঃ B+G+K+G+V= , এই যুক্তবর্ণ দিয়ে নিয়ন্ত্রণ লিখতে পারেন।

প্রশ্নঃ বিজয় কিবোর্ড দিয়ে ক্স কিভাবে লিখতে হয়?
উওরঃ J+G+N= ক্স , এই যুক্তবর্ণ দিয়ে বক্স লিখতে পারেন।

প্রশ্নঃ বিজয় কিবোর্ড দিয়ে ষ্ঠ কিভাবে লিখতে হয়?
উওরঃ (Shift+N)+G+Shift+T= ষ্ঠ, এই যুক্তবর্ণ দিয়ে প্রতিষ্ঠান বানান লিখতে পারেন।

প্রশ্নঃ বিজয় কিবোর্ড দিয়ে গ্রু কিভাবে লিখতে হয়?
উওরঃ O+Z+S= গ্রু, এই যুক্তবর্ণ দিয়ে গ্রুপ বানান লিখতে পারেন।

প্রশ্নঃ বিজয় কিবোর্ড দিয়ে ধ্ব কিভাবে লিখতে হয়?
উওরঃ (Shift+L)+H= গ্রু, এই যুক্তবর্ণ দিয়ে গ্রুপ বানান লিখতে পারেন।

প্রশ্নঃ বিজয় কিবোর্ড দিয়ে ষ্ণ কিভাবে লিখতে হয়?
উওরঃ (Shift+N)+(Shift+B)= ষ্ণ, এই যুক্তবর্ণ দিয়ে কৃষ্ণ বানান লিখতে পারেন।

আরো পড়ুন-

বিজয় কিবোর্ড দিয়ে লেখার নিয়ম pdf

বিজয় কিবোর্ড দিয়ে লিখতে হলে, আপনাকে বিজয় কিবোর্ডে কোন বাটনে চাপ দিলে কোন অক্ষর উঠে, তা জানতে হবে। আপনাদের সুবির্ধাতে বিজয় বায়ান্ন সফটওয়্যার দিয়ে আ কার, ই কার, এ কার, ঔ কার, স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণ, ও যুক্তবর্ণ লেখার নিয়ম নিম্নে পিডিএফ শেয়ার করা হয়েছে, যাতে করে বাংলা লিখতে কোন সমস্যা হলে pdf দেখে সমস্যা সমাধান করে নিতে পারেন।

বিজয় কিবোর্ড দিয়ে বাংলা লেখার পদ্ধতি
বিজয় কিবোর্ড দিয়ে বাংলা লেখার পদ্ধতি pdf

শেষ কথাঃ বিজয় কিবোর্ড দিয়ে যুক্তবর্ন, স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণ লেখার নিয়মাবলি উপরের ছবিতে ও পিডিএফ দেওয়া হয়েছে, আপনি PDF ও কিবোর্ড ধরার নিয়ম দেখে এখনি বিজয় কিবোর্ড দিয়ে বাংলা লেখার প্র্যাকটিস করলেই বাংলা খুব দ্রত লিখতে পারবেন। বাংলা লিখতে কোন সমস্যা হলে া, ি,ী, উ, উ ইত্যাদি লেখার সকল নিয়ম ইমেজে দেওয়া হয়েছে যা দেখে দেখে আপনার সমস্যা সমাধান করতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button