Tips

শবে বরাতের মেসেজ, স্ট্যাটাস, উক্তি, পিকচার ও শুভেচ্ছা ২০২২

shab e barat status: শবে বরাত মুসলমানদের জন্য অন্যতম মূল্যবান উৎসব। ইসলামে শব-ই-বরাত মানে ক্ষমার রাত বা প্রায়শ্চিত্তের দিন। এটি সেই রাত হিসাবে বিবেচিত হয় যখন আল্লাহ তাআলা তাঁর গুনাহগার বান্দাদের ক্ষমা করেন। মূলত এটি ইসলামি মাসের ১৫ই শাবানের পবিত্র রাত। অন্য অর্থে, এটি ইসলামী ক্যালেন্ডারের ৮ তম মাস। সারা বিশ্বের মুসলমানগণ বছরে একবার এই উৎসবটি শ্রদ্ধা সম্মান ইবাদাত রেয়াজাত এবং মর্যাদার সাথে উদযাপন করে এবং তারা একে অপরকে শবে বরাতের শুভেচ্ছা ও বার্তা পাঠিয়ে থাকে। সেই সুবাদে আমরা আপনাদের জন্য সেরা কিছু শবে বরাতের শুভেচ্ছা, বার্তা, উক্তি এবং বাংলায় শুভেচ্ছা প্রদান করার উদ্যোগ নিয়েছি।

শবে বরাতের শুভেচ্ছা

পবিত্র শবে বরাত উপলক্ষে চারিদিক মুখরিত হোক আল্লাহু আকবার ধ্বনিতে। সেই সুবাদে আমরা নিয়ে এলাম সুন্দর সুন্দর শবে বরাতের শুভেচ্ছা বার্তা। যা আপনি আপনার শুভাকাঙ্ক্ষীদের নিকট পাঠিয়ে সোয়াব হাসিল করতে পারেন ইনশাআল্লাহ।

১) আমি আপনার জন্য একটি বিশেষ রাত কামনা করি, আমি আশা করি যে আপনি আপনার দোয়া ফরিয়াদে আমাকে স্মরণ করবেন, নিজেদের পক্ষ থেকে আল্লাহর কাছে একটি বিশেষ দিনে প্রার্থনা করুন। শবে বরাত মোবারক!

২) ক্ষমার এই রাতে, ইচ্ছাকৃত এবং অনিচ্ছাকৃতভাবে আপনার ঘটে যাওয়া সমস্ত ভুল ত্রুটি গুনাহখাতা খুঁজে বের করার সময় নিন। আপনার প্রার্থনায় এসব মনে রাখবেন এবং নিজের ও কাছের মানুষদের জন্য ক্ষমা প্রার্থনা করবেন। শবে বরাত মুবারক।

৩) আমার প্রিয় বন্ধু, আমি আপনার নিকট ক্ষমা চাওয়ার এই সুযোগটি গ্রহণ করি। যদি আমি ইচ্ছাকৃতভাবে এবং অসাবধানতাবশত আপনাকে কষ্ট দিয়ে থাকি, তাহলে আজকের এই রাতে আমাকে মনে রাখবেন এবং আমাকে ক্ষমা করবেন। শুভ শবে বরাত!

শবে বরাতের পিকচার ও ছবি

৪) আল্লাহ, এটি একটি বিশেষ প্রার্থনা, আমার এবং তোমার পরিবারের জন্য সবকিছু মঙ্গল করুন। শবে বরাত মোবারক!

৫) এই চমৎকার রাতে, ইবাদাতে মনোযোগ দিন এবং নফল নামাজের সাথে আল্লাহ পাকের শুকরিয়া আদায় করতে ভুলবেন না। শবে বরাত মোবারক!

৬) আজ এমন একটি রাত! তিনি নিশ্চয় আপনার সমস্ত প্রার্থনা কবুল করবেন এবং আপনাকে অনেক সুখের ফল দান করবেন। শুভ শবে বরাত!

৭) আজকের রাতটি সর্বোচ্চ রাত, আপনার প্রার্থনায় আমাকে এবং আমার পরিবারকে মনে রাখবেন। শবে বরাত মোবারক!

৮) এই শব-ই-বরাতে, আল্লাহ আপনাকে আরাম, সুখেস্বচ্ছন্দে রাখুন এবং অন্য লোকেদের সাহায্য করার জন্য একটি হৃদয় দান করুন। শুভ শবে বরাত!

৯) আমি আশা করি আপনি এই চমৎকার রাতে আপনার সহকর্মী মুসলমানদের জন্য প্রার্থনা করার কথা মনে রাখবেন। আল্লাহ আপনাকে এবং আপনার পরিবারকে প্রচুর রহমত বর্ষণ করবেন। শবে বরাত মুবারক।

১০) আজ অনুমোদনের রাত, এটি এমন একটি রাত যখন সমগ্র মানব বছরের আমল আল্লাহর নিকট উপস্থাপন করা হয় এবং প্রতিদান দেওয়া হয়। এই সুন্দর রাতে আপনার প্রার্থনায় আমাদের রাখতে ভুলবেন না। শবে বরাত মুবারক।

পবিত্র শবে-ই বরাতের শুভেচ্ছা পিকচার

১১) শব-ই-বরাতের রাত হবে আজ, হয়তো আমি এই বছর আল্লাহর লিখনের কাছে থাকবো, এমন ব্যক্তিদের তালিকায় থাকব এবং হয়তো আর কখনো দেখা হবে না। এই কারণেই আমি আপনার সাথে করা সমস্ত ভুল কাজের জন্য দুঃখিত বলার এই সুযোগটি নিতে চাই। শবে বরাত মুবারক।

আরো স্ট্যাটাস ও মেসেজ পড়তে পারেন-

শবে বরাতের স্ট্যাটাস

পবিত্র শবে বরাত উপলক্ষে চারিদিক মুখরিত হোক আল্লাহু আকবার ধ্বনিতে। সেই সুবাদে আমরা নিয়ে এলাম সুন্দর সুন্দর শবে বরাতের স্ট্যাটাস। যা আপনি আপনার টাইমলাইনে পাবলিশ করে দিনটিকে আরও স্মরণীয় করতে পারেন ইনশাআল্লাহ।

১) হে আল্লাহ! এই সুন্দর রাতে, আমার সমস্ত কাজ যা আপনি জানেন এবং যা আপনি মানেন, যা আপনি মনে রাখেন এবং যা আপনি দেখেন ওসব ধুয়ে ফেলুন… যে কোনও আপত্তিকর ঘটনার জন্য আমি ক্ষমাপ্রার্থী বলার এই সুযোগটি গ্রহণ করছি। আমাকে ক্ষমা করুন।

২) শব-ই-বরাতের এই রাতে, মনে রাখবেন ভুলগুলি ক্ষমা করা হয়, যদি আপনি সেগুলি স্বীকার করার সাহস পান। তওবা কবুল করা হয় যদি আপনি তওবা করার সাহস পান।

৩) ক্ষমা ছাড়া কোন ভালবাসা নেই, ভালবাসা ছাড়া কোন ক্ষমা নেই, তাই আমার প্রিয়তম, ক্ষমা করতে এবং ভুলে যেতে মনে রাখবেন। এটি যথেষ্ট নয়, লোকেরা আপনার সাথে অন্যায় করেছে, আমি জানি এটি কষ্ট দেয় এবং সম্ভবত এটি আপনাকে তাদের ঘৃণা করতে সাহায্য করে, যদি আপনি তাদের ক্ষমা করার জন্য আপনার সময় নেন, তাহলে তাদের ভালোবাসুন এবং আল্লাহ আপনাকে প্রচুর পুরস্কৃত করবেন।

৪) শবে বরাতের দিনে বলতে চাই যে, এটা সবসময় আমার সম্পর্কে নয়, কখনও কখনও এটি আপনার সম্পর্কে। আপনার নিজের ভুলগুলি বের করার জন্য সময় নিন এবং আপনি আপনার ভুলত্রুটি ক্ষমা করার আগে নিজেকে ক্ষমা করুন।

পবিত্র শবে বরাতের ছবি

৫) শব-ই-বরাত প্রায় ক্ষণে এবং আপনার ভুলগুলি থেকে এগিয়ে যেতে, আপনাকে নিজেকে এবং যারা আপনাকে এক বা অন্যভাবে সাহায্য করেছে তাদের ক্ষমা করতে শেখুন। হয়তো আল্লাহ এই দিনে আপনার জন্য ভালো কিছু রেখেছে।

৬) শব-ই-বরাত একটি বরকতময় রাত তাই আপনার প্রার্থনায় মনোযোগ দিন এবং নফল নামাজের সাথে আল্লাহ পাকের শুকরিয়া আদায় করুন। ইনশাআল্লাহ আপনার জীবন পূর্বের চাইতে সুন্দর হয়ে যাবে।

৭) আজ ক্ষমার রাত। আপনার হৃদয়ের গভীরে এটি খুঁজে বের করুন যে সমস্ত লোক আপনাকে একভাবে বা অন্যভাবে অন্যায় করেছে তাদের ক্ষমা করার জন্য। ক্ষমা করতে শেখুন। কারণ ক্ষমা করা আল্লাহর গুণ।

শবে বরাতের মেসেজ ২০২২

শবে বরাতের ‍sms: পবিত্র শবে বরাত উপলক্ষে চারিদিক মুখরিত হোক আল্লাহু আকবার ধ্বনিতে। সেই সুবাদে আমরা নিয়ে এলাম সুন্দর সুন্দর শবে বরাতের মেসেজ/এসএমএস ২০২২। যা আপনি আপনার শুভাকাঙ্ক্ষীদের নিকট পাঠিয়ে সোয়াবের ভাগীদার হতে পারেন ইনশাআল্লাহ।

১) হে আল্লাহ, আমাদের সকল গুনাহ মাফ করে দাও এবং আমাদেরকে বরকতময়দের অন্তর্ভুক্ত কর। এই পবিত্র রাতে (শব ই বরাত) আমরা আমাদের সমস্ত পাপের জন্য ক্ষমা প্রার্থনা করি। আমাদের দোয়া কবুল করুন এবং আপনার রহমতে আমাদেরকে দয়া করুন। শবে বরাত মোবারক!

২) যদি আপনার ভুল স্বীকার করার সাহস থাকে তবে আপনি অন্যকে ক্ষমা করতে সক্ষম হবেন। আমি আপনাকে একটি সুন্দর রাত কামনা করি। আপনার প্রার্থনায় আমাকে মনে রাখবেন। আমিও আপনাকে মনে রাখবো।

শবে বরাতের পিকচার ও ছবি ২০২২

৩) আমি আপনার কাছে ক্ষমা চাওয়ার এই সুযোগটি নিচ্ছি। আমি ভুল করে বা ইচ্ছাকৃতভাবে আপনার সাথে যা করেছি তার জন্য দয়া করে আমাকে ক্ষমা করুন। আজকের দিনে আমাকে দোয়ায় স্মরণ রাখবেন।

৪) যখন ক্ষমার কথা মাথায় রেখে সিদ্ধান্তগুলি নেওয়া হয় তখন সমগ্র মানবজাতীর বছরের কাজগুলিকে সর্বোচ্চ আল্লাহর নিকট উপস্থাপন করা হয়, তখন কঠিন আর কিছুই থাকে না। আপনার জন্য একটি সুন্দর রাত কামনা করছি।

৫) আশীর্বাদের এই রাতে, আমি আমার সমস্ত বন্ধু এবং পরিবারের সদস্যদের জন্য ক্ষমা প্রার্থনা করার জন্য সময় নিই। হে আল্লাহ তুমি আমাদের ক্ষমা করে দাও। শব-ই-বরাত মোবারক!

৬) এই শবে বরাতে, আমি নিজেকে একজন ভাল মানুষ হিসাবে প্রমাণ করার সুযোগ নিয়েছি এবং আমি পূর্বে যে সমস্ত লোকের প্রতি অন্যায় করেছি তাদের কাছে ক্ষমা প্রার্থনা করছি। হে আল্লাহ! তুমিও আমাকে ক্ষমা করো।

শবে বরাত নিয়ে উক্তি

পবিত্র শবে বরাত উপলক্ষে চারিদিক মুখরিত হোক আল্লাহু আকবার ধ্বনিতে। সেই সুবাদে আমরা নিয়ে এলাম সুন্দর সুন্দর শবে বরাতের উক্তি সমূহ। যা আপনি আপনার জীবনে ফুঁটিয়ে তুলতে পারেন এবং নিজেকে সত্যিকারে মুমিন বানাতে পারেন।

১) ইবনে রাজাব হাম্বলি বলেন, শামে বসবাসকারী তাবেঈরা শবে বরাতকে বিশেষ সম্মান করতেন, শবে বরাতে গুরুত্ব দিয়ে ইবাদত করতেন। এদের মধ্যে মাকহুল, খালেদ বিন মা’দান ও লুকমান বিন আমেরের নাম বিশেষভাবে উল্লেখযোগ্য। মুসলমানরা তাবেঈদের কাছ থেকেই শবে বরাতের আমলের বিষয়টি গ্রহণ করেছে। ইরাকের তাবেঈদের থেকেও শবে বরাতের গুরুত্ব প্রমাণিত। অতএব সকলের উচিত এই রাতে যথাযথ ইবাদাত বন্দেগি করা।

২) ইমাম শাফেয়ী বলেন, পাঁচ রাতে দোয়া কবুল হয়। রজবের প্রথম রাত, দুই ঈদের রাত, জুম্মার রাত ও শবে বরাত। এসব রাত সংক্রান্ত যেসব ফজিলত বর্ণিত হয়েছে, সেগুলোকে ইমাম শাফেয়ী মুসতাহাব মনে করতেন।

৩) আব্দুল্লাহ ইবন আব্বাস রাদ্বিয়াল্লাহু আনহু বলেন, ‘নিশ্চয় আল্লাহ তা’য়ালা শবে – বরাতে যাবতীয় সিদ্ধান্তের চূড়ান্ত ফয়সালা করেন, আর শবে কদরে তা নির্দিষ্ট দায়িত্বশীলদের নিকট অর্পণ করেন। –

৪) হযরত মুআয ইবনে জাবাল রাদ্বিয়াল্লাহু বলেন, নবী সাঃ ইরশাদ করেছেন, আল্লাহ তা’য়ালা অর্ধ-শাবানের রাতে (শাবানের চৌদ্দ তারিখ দিবাগত রাতে) সৃষ্টির দিকে (রহমতের) দৃষ্টি দেন এবং মুশরিক ও বিদ্বেষ পোষণকারী ব্যতীত আর সবাইকে ক্ষমা করে দেন।

৫) ইমাম ইবনে আসলাম বলেন, শবে বরাত এমন একটি দিন। যেই দিনে আল্লাহ পাক তার বান্দাদের ক্ষমা করে দেন। অতএব, সকলের উচিত এই দিনটিকে গুরুত্বের সাথে পালন করা।

৬) জাফর বিন সাদিক বলেন, শবে বরাতের সময় মানুষ যেভাবে একাগ্রতার সাথে ইবাদাতে মশগুল হয়! এর চেয়ে ভালো এবং সুন্দর দিন আর হতে পারেনা। মানুষ মানুষে সমপ্রিতী তৈরির অন্যতম দিন হলো শবে বরাত।

৭) আল্লামা ইকবাল বলেন, বরাতে সকল প্রকার মানুষ হালুয়া রুটি রান্না করে থাকে! এটা ইসলামি শরীয়তের অভ্যন্তরীণ কোন রীতি না হলেও এটা ইসলামি সংস্কৃতির সাথে সম্পর্কযুক্ত। আমার দেখা সবচাইতে সুন্দর রীতিগুলোর মধ্যে এটি একটি।

৮) ইমাম ইবনে রজব বলেছেন, মানুষের আমল, হায়াত, নাজাত, মাগফেরাত, রহমাত, নেয়ামত বন্টনের রাত হলো শবে বরাত। এই রাতে ফজিলত এবং মর্তবা অনেক। লোকেরা এইদিনে খালেছ নিয়তে ইবাদাত রিয়াজাত করে।

শবে বরাত নিয়ে কিছু কথা

পবিত্র শবে বরাত উপলক্ষে চারিদিক মুখরিত হোক আল্লাহু আকবার ধ্বনিতে। সেই সুবাদে আমরা নিয়ে এলাম শবে বরাত নিয়ে কিছু কথা তথাপি শবে বরাতের ইতিহাস বার্তা বা প্রেক্ষাপট।

শবে বরাত কথাটি ফারসি থেকে এসেছে। ‘শব’ মানে রাত, ‘বরাত’ মানে মুক্তি। শবে বরাত অর্থ মুক্তির রাত। শবে বরাতের আরবি হলো ‘লাইলাতুল বারাআত’। হাদিস শরিফে যাকে ‘নিসফ শাবান’ বা ‘শাবান মাসের মধ্য দিবসের রজনী’ বলা হয়েছে। ভারতীয় উপমহাদেশ, পারস্যসহ পৃথিবীর অনেক দেশের ফারসি, উর্দু, বাংলা, হিন্দিসহ নানা ভাষায় যা ‘শবে বরাত’ নামেই অধিক পরিচিত।

কোরআনুল কারিমে এসেছে, ‘হা-মিম! শপথ! উজ্জ্বল কিতাবের, নিশ্চয়ই আমি তা নাজিল করেছি এক বরকতময় রাতে; নিশ্চয়ই আমি ছিলাম সতর্ককারী। যাতে সব গুরুত্বপূর্ণ বিষয় নির্ধারিত হয়। এ নির্দেশ আমার তরফ থেকে, নিশ্চয়ই আমিই দূত পাঠিয়ে থাকি।’ (সুরা-৪৪ দুখান, আয়াত: ১-৫)।

মুফাসসিরিনগণ বলেন: এখানে ‘লাইলাতুম মুবারাকা’ বা বরকতময় রজনী বলে শাবান মাসে পূর্ণিমা রাতকেই বোঝানো হয়েছে। (তাফসিরে মাজহারি, রুহুল মাআনি ও রুহুল বায়ান)।

হজরত ইকরিমা (রা.) প্রমুখ কয়েকজন তাফসিরবিদ থেকে বর্ণিত আছে, সুরা দুখান–এর দ্বিতীয় আয়াতে বরকতের রাত বলে শবে বরাতকে বোঝানো হয়েছে। (মাআরিফুল কোরআন)।

হাদিস শরিফে আছে, ‘হজরত মুআজ ইবনে জাবাল (রা.) থেকে বর্ণিত, নবী করিম (সা.) বলেছেন, আল্লাহ তাআলা অর্ধশাবানের রাতে মাখলুকাতের দিকে রহমতের দৃষ্টি দেন এবং মুশরিক ও বিদ্বেষ পোষণকারী ছাড়া আর সবাইকে ক্ষমা করে দেন।’ (ইবনে হিব্বান: ৫৬৬৫, ইবনে মাজাহ: ১৩৯০, রাজিন: ২০৪৮; ইবনে খুজাইমা, কিতাবুত তাওহিদ, পৃষ্ঠা: ১৩৬, মুসনাদে আহমদ, চতুর্থ খণ্ড, পৃষ্ঠা: ১৭৬)।

এটি বছরের এমন একটি রাত যখন আল্লাহ ফেরেশতাদেরকে ডাক দেন, আগামী বছরে কী ঘটতে চলেছে, যেমন, কে মারা যাবে, কে জন্ম নেবে, কে অসুস্থ হবে এবং মানুষ কতটুকু খাদ্য গ্রহণ করবে। বছরে থাকবে, ইত্যাদি। মুসলমানরা মধ্য-শাবানকে ইবাদত ও নাজাতের রাত হিসেবে পালন করে। কেউ পুরো রাত জেগে কাটায় আবার কেউ অর্ধেক রাত পর্যন্ত ইবাদত করে। এই উপলক্ষ্যে আমাদের অবহেলা করা উচিত নয়, কারণ এই শুভ রাতে মানুষদের অনুগ্রহ করা হয়।আল্লাহ তাল্লাহ এছাড়াও সপ্তম আসমান থেকে প্রথম আসমানে আসেন..এবং জিজ্ঞাসা করেন..যদি কেউ ক্ষমা চান, রিজক চান যাতে তিনি তাকে দিতে পারেন।

হজরত আয়শা সিদ্দিকা (রা.) বলেন, একবার রাসুলুল্লাহ (সা.) নামাজে দাঁড়ালেন এবং এত দীর্ঘ সিজদা করলেন যে আমার ধারণা হলো তিনি মৃত্যুবরণ করেছেন। আমি তখন উঠে তাঁর পায়ের বৃদ্ধাঙ্গুলি নাড়া দিলাম, তাঁর বৃদ্ধাঙ্গুলি নড়ল; তিনি সিজদা থেকে উঠলেন এবং নামাজ শেষ করে আমাকে লক্ষ করে বললেন, “হে আয়শা!

তোমার কি এ আশঙ্কা হয়েছে?”

আমি উত্তরে বললাম, ‘ইয়া রাসুলুল্লাহ (সা.), আপনার দীর্ঘ সিজদা থেকে আমার আশঙ্কা হয়েছিল আপনি মৃত্যুবরণ করেছেন কি না।’ নবীজি (সা.) বললেন, ‘তুমি কি জানো এটা কোন রাত?’ আমি বললাম, আল্লাহ ও আল্লাহর রাসুলই ভালো জানেন।’ তখন নবীজি (সা.) বললেন, ‘এটা হলো অর্ধ শাবানের রাত। এ রাতে আল্লাহ তাআলা তাঁর বান্দাদের প্রতি মনোযোগ দেন, ক্ষমাপ্রার্থনাকারীদের ক্ষমা করে দেন, অনুগ্রহপ্রার্থীদের অনুগ্রহ করেন। আর বিদ্বেষ পোষণকারীদের তাদের অবস্থাতেই ছেড়ে দেন।’ (শুআবুল ইমান, তৃতীয় খণ্ড, পৃষ্ঠা: ৩৮২)।

শবে বরাতের পিকচার

শবে বরাত মানে ক্ষমার রাত, ভাগ্য পরিবর্তনের রাত এই রাতে নামাজ পড়ে আল্লাহর কাছে ক্ষমা চাইলে, তিনি আমাদেরকে ক্ষমা করে দিবেন নিশ্চই। তাই শবে বরাত নিয়ে কিছু উক্তির পিকচার বা ছবি আপনাদের মাঝে শেয়ার করা হয়েছে, শবে বরাতের পিকচার ভাল লাগলে ফেসবুক, হোয়্যাটঅ্যাপ, ইমোতে শেয়ার করতে পারেন।

শবে বরাতের পিকচার
শবে বরাতের ছবি
শবে বরাত এর পিকচার
শবে বরাত এর পিকচার
শবে বরাত এর পিক

শেষ কথাঃ আমাদের পোষ্ট শবে বরাতের মেসেজ, স্ট্যাটাস, উক্তি ও পিকচার আপনাদের মাঝে শেয়ার করা হয়েছে, লেখাগুলো ভালো লাগলে বন্ধুদের নিকট সোশ্যাল মিডিয়ার মাধ্যমে শেয়ার করতে পারেন। ধন্যবাদ!

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button