Tips

অনলাইনে ভোটার আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম ২০২১

NID Download Online: অনলাইনে ভোটার এনআইডি কার্ড ডাউনলোড করার উপায় খুঁজে থাকেন কিন্তু সহজ উপায় পাননি ? কার্ড বের করতে হলে আপনাকে কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে এবং কিছু ডকুমেন্ট প্রয়োজন হবে । ভোটার আইডি কার্ড নম্বর দিয়ে অনলাইনে আপনার হাইরেজুরেশন অর্থাৎ ক্লিয়ার ভোটার আইডি কার্ড বের করতে পারবেন । যে ভোটার আইডি কার্ড দিয়ে বাংলাদেশের সকল কাজে ব্যবহার করতে পারবেন । যেমনঃ চাকুরীর,ড্রাইভিং লােইসেন্সে এছাড়া  অনান্য কাজে আমাদের ভোটার আইডির প্রয়োজন পরে । যখন ভোটার আইডি নিবন্ধন করার সময় আমাদের পিতা,মাতার ভোটার আইডি কার্ড এর নম্বর ও অনান্য ‍ইনফরফেমন নেওয়া হয় এবং নিবন্ধন ফরম পূরন করার পর আপনাকে একটি টোকেন দেওয়া হবে অ টোকেন এর উপরে একটা নম্বর দেওয়া হবে যে, নম্বর দিয়ে আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন ।

আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই?

NID Download Online: আমার ভোটার আইডি কার্ড দেখতে চাই এটি অনেকেই খুুঁজে থাকেন এবং অনেকই এই প্রশ্নটি করে থাকেন কিনু প্রশ্নটির সমাধান পাননি, তাদের জন্য মূলত আমাদের পোষ্ট করা । আপনার ভোটার আইডি কার্ড দেখতে চাইলে আপনাকে অব্যশই বাংলাদেশী নাগরিক ও ভোটার হতে হবে । তারপরে বাংলাদেশ নির্বাচন কমিশনের অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে এবং প্রয়োজনীয় কিছু তথ্য দিয়ে পেতে পারেন আপনার ভোটার আইডি কার্ড । ভোটার আইডি কার্ড দেখতে চাইলে এবং ডাউনলোড করতে আমাদের দেওয়া পদ্ধতি অনুসরন করুন ।

নতুন আইডি কার্ড কিভাবে দেখব

নতুন ভোটার হবার ২/৩ মাসের ভিতর আপনার নতুন আইডি কার্ড দেখতে পারবেন ডাউনলোড করুতে পারবেন । সাধারনত যারা নতুন ভোটার হয়ে থাকেন তাদের কে সময় আপনাদের নিজ উপজেলায় গিয়ে যথাযথ সময়ে ভোটার আইডি কার্ড সংগ্রহ করা লাগতো । তবে বর্তমানে আপনার ভোটার আইডি কার্ড এর মূল কপি সংগ্রহ করতে আপনার নিজ এলাকায় যাওয়ার প্রয়োজন নেই । পৃথিবীর যে কোন প্রান্তে বসে চাইলে আপনার ভোটার আইডি ডাউনলোড করতে পারবেন । তবে বর্তমান এ নির্বাচন কমিশনের ওয়েবসাইটে আপডেট করায় আইডি কার্ড ডাউনলোড করতে হলে  সয়ং ভোটার এর  ছবি  লাগবে কারন ভোটারের ছবি ছাড়া এখন অনলাইনে ভোটার আইডি কার্ড ডাউনলোড করা যায়না ।

অনলাইনে ভোটার আইডি কার্ড সংশোধন 

আমরা পূর্বে যারা ভোটার হয়েছি  তারা তাদের আইডি কার্ড কোন ভুল থাকলে আপনার  নিজ উপজেলায় গিয়ে ভোটার আইডি কার্ড  ভুল সমাধান করতে হতো । এখন বর্তমানে আপনার ভোটার আইডি কার্ড এর ভুল সমাধান করতে পারবেন ।নির্বাচন কমিশনের অফিশিয়াল ওয়েব সাইট থেকে রেজিস্টার করে । ৩৪৫ টাকা রকেটের মাধ্যমে প্রেমেন্ট করে আপনার ভোটার আইডি কার্ড এর ভুল সংশোধন করতে পারেন । এই লিংকে গিয়ে রেজিষ্ট্রেশন করুন এবং আমাদের দেওয়া পদ্ধতি ফলো করে আপনার ভোটার আইডি কার্ড এর নম্বর দিয়ে রেজিষ্ট্রেশন শেষ করে । আপনার প্রোফাইল ইমেজ সহ দেখতে পাবেন ওখানে এডিট অপশনে ক্লিক করে আইডি কার্ড কোন ভুল থাকলে সংশোধন করতে পারেন বুঝতে সমস্যা হলে নিম্নের ইমেজ দেখুন ।

 

নতুন আইডি কার্ড কিভাবে দেখব

অনলাইনে নতুন ভোটার আইডি কার্ড  কিভাবে দেখবো এবং NID Download Online ডাউনলোড করবো ? যারা নতুন ভোটার হয়েছেন কিন্তু ভোটার আইডি কার্ড  এখনো হাতে পাননি তারা আমাদের নিম্নে আলোচিত পদ্ধতি অনুসরন করে আপনার নতুন ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারেন ।

 

অনলাইনে ভোটার আইডি কার্ড দেখার পদ্ধতি ও নিয়মাবলি

আমাদের পোষ্টেশ শুরুতেই আলোচনা করেছি কিভাবে ভোটার আইডি আইডি কার্ড ডাউনলোড  করার পদ্ধতি । ভোটার আইডি আইডি কার্ড দেখতে হলে https://services.nidw.gov.bd/nid_info এই লিংকে প্রবেশ করতে হবে । এবং আপনার ভোটার স্লিপ বের করে ফরম নম্বর নিয়ে টাইপ করুন নির্বাচন কমিশনের ওয়েবসাইটের ফরমে অথবা ইমেজ অনুসরন করুন ।

ফরম নম্বর টাইপ করুন আপনার বয়স এবং ক্যাপচা টাইপ করুন এবং তারপর ভোটার তথ্য দেখুন বাটনে ক্লিক করুন ।
এরপর আপনার ভোটার নম্বর কপি করে রাখুন ।

এরপর আপনার কপিকৃত ভোটার আইডি নম্বরটি নিম্নে দেওয়া ইমেজ জাতীয় পরিচয় পত্রের নম্বর বক্সে পেস্ট করুন অথবা টাইপ করুন এবং আপনার বয়স এবং ক্যাপচা টাইপ করে সাবমিট বাটনে ক্লিক করুন ।

এবার দেখতে পাবেন আপনার বর্তমান ও স্থায়ী ঠিকানা ভেরিভাই করবে আপনি ভোটার হবার সময় যেসকল ঠিকানা সেই ঠিকানা গুলো দিবেন তারপরে পরবর্তী বাটনে ক্লিক করুন এরপর আপনার ফটো ভেরিভাই করতে হবে । ভেরিভাই করতে হলে  প্রথমে Nid Wallet Apps ডাউনলোড করতে হবে । এরপর অন্য মোবাইল দিয়ে QR কোড স্ক্যান করে আপনার ছবি চাইবে , আপনার চোখ নারাতে হবে ভেরিভাই শেষ হলে আপনার রগিনে থাকা QR কোড পেইজ থেকে অন্য পেজে নিয়ে যাবে । যেখানে আপনার ফোন নম্বর চাইবে ওখানে আপনার ফোন নম্বর দিন পরবর্তী বাটনে ক্লিক করুন । এবার আপনার ফোন নম্বর এ একটি কোড যাবে যেই কোড টি বসাতে হবে । এরপর আপনাকে পাসওয়ার্ড বসাতে বলবে চাইলে পাসওয়ার্ড
বসিয়ে নিতে পারেন পরবর্তীতে এনআইডি ডাউনলোড করতে পাসওয়ার্ড লাগবে । পাসওয়ার্ড না সেট করতে চাইলে স্কিপ বাটনে ক্লিক করে নিন ।

এরপরে দেখতে পাবেন আপনার এনআইডি প্রোপাইল যেখান থেকে সরাসরি এনআইডি ডাউনলোড করতে পারবেন এছাড়া আপনার এনআইডির ভুল সংশোধন করতে পারবেন ।

বি: দ্র: এনআইডি ডাউনলোড করতে সমস্যা হলে কমেন্ট করুন আমরা সমস্যার সমাধান দেবার চেষ্টা করবো ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button