Tips

হারিয়ে যাওয়া স্মার্ট ফোন খুঁজে পাওয়ার সহজ উপায় ২০২১

বর্তমান যুগে অধিকাংশ মানুষ স্মার্ট ফোন ব্যবহার করে থাকে এবং মোবাইলের ভিতরে আমরা আমাদের অনেক গুরুত্বপূর্ন ডকুমেন্ট রাখি। কিন্তু আপনার মোবাইল ফোন থাকা সকল প্রয়োজনীয় ফাইল সহ হারিয়ে গেলে করনীয় কি?। এই প্রশ্ন অনেকেই করে থাকেন, মোবাইল ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে মোবাইল ফোন খুঁজে বের করার উপায় খুঁজে থাকেন। সত্যিই কি মোবাইল ফোন চুরি হয়েগেলে হারানো মোবাইল ট্র্যাক করা যায়? হ্যাঁ হারানো মোবাইল ট্র্যাক যায় তবে, ডিভাইজটি খুজেঁ পেতে আপনাকে কয়েকটি নিয়ম অনুসরন করতে হবে, তাহলেই আপনার হারিয়ে যাওয়া মোবাইল ফোন খুঁজে পেতে পারেন। স্মার্ট ফোন খুজে পেতে হলে ২টি অপশন চালু রাখতে হবেঃ

১. ডাটা কানেকশন চালু থাকতে হবে
২. একটি জিমেইল একাউন্ট 

আরো পড়ুন- আপনার সিম কার নামে রেজিষ্ট্রেশন করা

ডাটা কানেকশনঃ আপনার মোবাইল একাউন্টে ডাটা চালু থাকলেই, আপনি যে কোন একটি মোবাইল/কম্পিউটার দিয়েই আপনার ফোনের ট্রাকিং করে অবস্থান জানতে পারবেন।

জিমেইল একাউন্টঃ আপনার ফোনে কয়টি জিমেইল একাউন্টের মাধ্যমে কয়টি ডিভাইজে আপনার একই জিমেল লগিন করেছেন তা জানতে পারবেন। এবং লগিন করা ডিভাইজের লোকেশন ও ফোনের চার্জ  কত পার্চেন্ট আছে তা জানতে পারবেন।

চুরি হওয়া মোবাইল ফিরে পাওয়ার উপায়

চুরি হওয়া মোবাইল ফোন ফিরে পেতে হলে উপরোল্লেখিত তথ্য গুলো পড়ে নিতে হবে। এবং নিম্নের কয়েকটি ধাপ আপনাকে অনুসরন করতে হবে। তাহলে আশা করি আপনার ফোন খুব সহজে খুজে পেতে পারেন। চুরি হয়ে যাওয়া মোবাইলটি খুজতে https://www.google.com/android/findএই পেজটিতে প্রবেশ করুন এছাড়া গুগল প্লে স্টোরে গিয়ে সার্চ করুন Google Find My Device অ্যাপ পেয়ে যাবেন। এরপর আপনার চুরি হওয়া/হারিয়ে যাওয়া মোবাইলে লগিন থাকা জিমেল লগিন করুন। নিম্নের স্কিনশর্ট পেজের মত একটি পেজ দেখতে পাবেন, যেখানে কয়টি মোবাইলে আমার জিমেইল লগিন রয়েছে তা দেখতে পাবেন। যেমন, আমি আমার জিমেইল দিয়ে ৫ টি মোবাইলে লগিন করেছি, তাই ৫ টি মোবাইল দেখাচ্ছে স্কিনশর্ট দেখুন। পেজটিতে আপনি বেশ কয়েকটি অপশন দেখতে পাবেন, প্রতিটি অপশনে ভিন্ন ভিন্ন কাজ করে থাকে নিম্নে অপশনের নাম ও অপশনগুলোর কাজসমূহের বিস্তারিত দেওয়া হল।

  •  PLAY SOUND
  • SECURE DEVICE
  • ERASE DEVICE

PLAY SOUND: আপনার মোবাইল হারিয়ে গেলে আপনি এই অপশন ব্যবহার করেত পারেন। যেমন, আপনি মোবাইল সাইলেন্ট করে রেখেছেন কিন্তু কোথায় মোবাইল রেখেছেন তা ভুলে গেছেন, যদি আপনার মোবাইলে ডাটা কানেকশন চালু থাকে তাহলে এই অপশনটি ব্যবহার করতে পারেন। মোবাইল সাইলেন্ট থাকলেও PLAY SOUND বাটনে ক্লিক করলে, আপনার মোবাইলে বিং হতে থাকবে এবং সহজে মোবাইলটি খুঁজে বের করতে পারবেন।

SECURE DEVICE: আপনার মোবাইল যদি চুরি যায় এবং আপনি যদি মনে করেন আপনার ফোন অনেক গুরুত্বপূর্ন  তথ্য রয়েছে, তাহলে আপনি SECURE DEVICE অপশন ব্যবহার করে, যেকোন ডিভাইজের মাধ্যমে আপনার ফোন পাসওয়ার্ড  দিয়ে লক করে দিতে পারবেন, তাহলে চুরি হওয়া ফোন অসাধু লোকে ব্যবহার করতে পারবে না। তাহলে আপনার ফোনের তথ্যগুলো সুরক্ষিত থাকবে।

আরো পড়ুন- অনলাইনে টিন সার্টিফিকেট তৈরি এবং ডাউনলোড করুন

ERASE DEVICE: আপনার মোবাইল হারিয়ে/চুরি হয়ে গেলে,ফোনটি পুনরুদ্ধার জন্য অনেক চেষ্টার পরও আপনি ব্যর্থ হয়ে থাকেন। আপনি যদি ভেবে থাকেন আপনি উদ্ধার করা সম্ভব নয়, এখন ফোনের তথ্য যেন, অন্য কোন অসাধু লোক না দেখতে পারে। এই জন্য ERASE DEVICE অপশন ব্যবহার করলে, আপনার ফোনের ডাটা কানেকশন চালু থাকলে, ফোনের সকল তথ্য ডিলেট হয়ে যাবে।  আপনি নিশ্চেন্তে থাকতে পারবেন কেউ আপনার ফোনের তথ্য নিতে পারবে না।

বিঃ দ্রঃ উপরোল্লেখিত অপশন তখনি কাজ করবে, যতক্ষন হারিয়ে যাওয়া ফোনে আপনার ইমেল লগিন থাকবে এবং ফোনের ডাটা কানেকশন চালু থাকবে।

চুরি যাওয়া মোবাইল উদ্ধার

বর্তমানে অধিকাংশ মানুষ স্মার্ট ফোন ব্যবহার করে থাকে এবং নিরাপওার জন্য ব্যক্তিগত প্রয়োজনীয় তথ্য আমরা আমাদের ফোনের ভিতরই রাখি সাধারনত। কিন্তু আমাদের ফোন দুর্ভাগ্য হারিয়ে যায় বা চুরি হয়ে যায় যা আমাদের অনেকের সাথেই ঘটে থাকে। আমরা জানি যে, IMEI নম্বর থাকলে ফোন খুজে বের করা যায় তবে, এটি আমরা বের করার জন্য পুলিশের সাহায্য প্রয়োজন। তাই আপনার ফোন, যেই থানার এরিয়া ভিতরে হারিয়েছে ওই থানায় আপনাকে জিডি করতে হবে, জিডি করতে ফোনের প্রয়োজনীয় তথ্য লাগবে, জিডি সম্পূর্ন হলে আপনাকে জিডি কার্বন কপি দেওয়া হবে যা আপনাকে সংরক্ষন করতে হবে এবং আপনাকে কিছুদিন পর থানায় যোগাযোগ করতে বলবে অথবা আপনার হারানো ফোন পুলিশ উদ্ধার করতে সক্ষম হলে আপনাকে ফোন করা হবে, এভাবে আপনার চুরি হওয়া ফোনটি পেতে পারেন।

১. ভোটার আইডি কার্ড
২. মোবাইলের IMEI NUMBER

মোবাইল ফোনের IMEI নম্বর কিভাবে বের করেঃ  মোবাইলের আইএমইআই নম্বর বের করার কয়েকটি পদ্ধতি রয়েছে।এর মধ্যে সহজ উপায় হলো ইউএসএসডি কোড ডায়াল করে, আপনার মোবাইল ফোনথেকে *#06# ডায়াল করুন আপনার ফোনের IMEI নম্বর দেখতে পারবেন।

মোবাইলের IMEI Number জানি না ফোন হারিয়েছেঃ আমরা ফোন কেনার পরে অনেকেই ফোনের কাগজপত্র বক্সসহ ফেলে দিয়ে থাকি কিন্তু ফোন হারিয়ে গেলে ফোনের IMEI নম্বর না থাকায় থানায় জিডি করতে পারি না, এমনটা অনেকের সাথেই ঘটে। যারা এই ধরনের সমস্যায় পড়েছেন তাদের জন্য কিছু ট্রিপস রয়েছে পদ্ধতি অনুসরন করলে আপনার ফোন হারিয়ে গেলে বা চুরি হয়েগেলেও IMEI নম্বর বের করতে পারবেন। হারিয়ে যাওয়া ফোন যে জিমেইল লগিন করা ছিল, সেই জিমেইলে অন্য একটি ফোন/ কম্পিউটার দিয়ে লগিন করুন। এরপর https://www.google.com/android/findপেজ ভিজিট করুন আপনার যে ফোন হারিয়েছে ওই ফোনের উপরে ক্লিক করুন এবং নিম্নের স্কিনশর্টে চিহ্নিত অপশনে ক্লিক করুন।

নিম্নের স্কিনশর্টে দেখুন আমার কাঙ্খিত ফোনের IMEI নম্বর বেরিয়ে গেছে, এভাবে করে আপনার হারিয়ে ফোনের IMEI নম্বর বের করতে পারবেন খুব সহজে।

শেষ কথাঃ আপনাদের মোবাইল চুরি হয়ে গেলে খুব সহজে, আপনার মোবাইলের অবস্থান ও IMEI নম্বর জানতে পারবেন পোষ্ট সম্পূর্ন পড়লে। আশাকরি আপনাদের আমাদের লেখাটি ভালো লেগেছে, প্রতিদিন ইন্টারেস্টিং এমন পোষ্ট পেতে আমাদের সঙ্গে থাকুন। ধন্যবাদ!

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button