Tips

রমজানের ক্যালেন্ডার 2022 | সেহরি ও ইফতারের সময়সূচি

ramadan calendar pdf: আসছে পবিত্র মাহে রমজান, এই মাসকে বলা ইবাদতের মাস, আল্লাহর কাছে ক্ষমা চাওয়ার মাস ও কোরআন নাজিলের মাস, সংযমের মাস। সকল মুসলিম সম্প্রদায় যাদের উপর রোজা রাখা ফরজ হয়েছে, তাদের কে অবশ্যই রোজা রাখতে হবে। আল্লাহ তালা আমাদের জন্য যা বাধ্যতামূলক করেছেন তার মধ্যে রোজা ও রয়েছে। আগামী ০৩/০৪/২২ তারিখে শুরু হবে প্রবিত্র মাহে রমজান এবং শেষ হবে ০২ মে ২০২২ তবে, রোজা ৩০টি হলে ঈদুল ফিতর হবে ০৩ মে ২০২২ তবে, রোজার ঈদ কত তারিখে তা নির্ভর করবে চাদেঁর উপরে।

আজকের পোষ্টের মাধ্যমে রমজান মাসের সেহরি ও ইফতারের সময়সূচি তুলে ধরা হবে। তাই আপনি যদি রমজান মাসের ক্যালেন্ডার ও সেহরি-ইফতারের সময়সূচি সন্ধান করে থাকেন। তাহলে, এখানে সকল জেলার সেহরি ও ইফতারের সময়সূচি পেয়ে যাবেন।

সেহরি ও ইফতারের ক্যালেন্ডার ২০২২

সারা দেশের রোজার সময়সূচি প্রকাশ করে থাকে, তবে রমজান মাসের সময়সূচিতে দেশের সকল জেলার সময় কম বেশি রয়েছে এগুলো আপনাদের জানা প্রয়োজন। সেহরির শেষ সময় হচ্ছে সুবহে সাদিক অথাৎ পুব আকাশে হালকা সাদা আভা দেখা যাবার সাথে সাথেই সেহরির শেষ সময় অথাৎ ফজরের আজানের আগ মূহূর্ত পর্যন্ত এবং সূর্যাস্ত গিয়ে সন্ধার হয়ে গেলে, মাগরিবের আজানের সময় ইফতারের সঠিক সময়। সকল মুসলিম দেশেই সেহরি ও ইফতারের সময় রাষ্ট্রিয়ভাবে করে থাকে, তেমনি ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের রোজার সেহরি ও ইফতারির সময়সূচি নির্ধাারণ করে থাকে। সম্প্রতি ইসলামিক ফাউন্ডেশন রমজানের সময়সূচি প্রকাশিত করেছে, সেই অনুযায়ী আপনাদের কাছে ২০২২ সালের রমজানের ক্যালেন্ডার ও আরবি (সাল) ১৪৪৩ হিজরি বাংলা রমজান মাসের ক্যালেন্ডার আপনাদের মাঝে শেয়ার করা হবে।

রোজার ক্যালেন্ডার ২০২২

রমজান মাসের ক্যালেন্ডার বিভিন্ন অনলাইন পোর্টালে পাওয়া যায়। সকল জেলার ক্যালেন্ডোরের মধ্যে “রমজানের সেহরির ও ইফতার” সময়সূচির মধ্যে ৫-১০ মিনিট ব্যবধান থাকতে পারেন। যেমনঃ ঢাকা জেলার আজকের ইফতারের সময়সূচি অনুযায়ী ৬.১৯ কিন্তু বরিশাল জেলার আজকের ইফতারের সময় ৬.৩০ হতে পারে। তাই বাংলাদশের সকল জেলার রমজানের সেহরির সময়সূচি ও ক্যালেন্ডার পোষ্টে দেওয়া হয়েছে। আপনি ঢাকা বিভাগ. চট্টগ্রাম বিভাগ. রাজশাহী বিভাগ. খুলনা বিভাগ. বরিশাল বিভাগ. সিলেট বিভাগ. রংপুর বিভাগ ময়মনসিংহ বিভাগের রমজানের সঠিক সময়সূচি এখানে পাবেন। ইসলামিক ফাউন্ডেশন এর প্রকাশিত রমজানের ক্যালেন্ডার PDF নিম্নে দেওয়া হয়েছে। আপনাদের সুবিধার্তে রমজান মাসের (মাহে রমজানের ক্যালেন্ডার) ছবি ও পিডেএফ দেওয়া হয়েছে। যাতে করে, রমজান মাসের সেহরি ও ইফতারর নির্ধারিত সময়/সঠিক সময় করতে পারেন।

আরো পড়তে পারেন-

বিঃ দ্রঃ নিম্নের ইসলামিক ফাউন্ডেশন এর প্রকাশিত মাহে রমজানের সময়সূচি ঢাকা জেলার জন্য প্রযোয্য।

ramadan calendar pdf

রমজানের সময়সূচি ২০২২

সকল জেলার রমজানের সময়সূচির ক্যালেন্ডার

ঢাকার বিভাগের রমজানের সময়সূচির সাথে দেশের অনান্য জেলার সময়সূচিতে কোন জেলায় কয়েক মিনিট যোগ করে ইফতার করা হবে, আবার ঢাকা জেলার ইফতারের সময়সূচি থেকে দেশের অনান্য জেলায় মাইনাস করা হবে। নিম্নের সময় সূচি দেখে বাংলাদেশের সকল জেলার বাসিন্দা সেহরি ও ইফতার করতে পারবেন। যেমনঃ আপনি যদি কুষ্টিয়া ও মেহেরপুরের বাসিন্দা হয়ে থাকেন, তাহলে ঢাকার ১ম রোজার সেহরি সময়ের সাথে আরও ৭ মিনিট বেশি পাবে মেহরপুরের বাসিন্ধা। তেমনি, ইফতারের সময়সূচিতে কোন জেলায় ঢাকা থেকে ২ মিনিট আগে ইফতার করবে বা কোন জেলা ঢাকা জেলার সময়সূচি অনুযায়ী ৫ মিনিট পর ইফতার করবে যা সুন্দর ভাবে নিম্নের রমজানের ক্যালেন্ডারে দেওয়া হয়েছে। নিচের ক্যালেন্ডার দেখে বাংলাদেশর সকল বিভাগের বাসিন্দা সেহরি ও ইফতার করতে পারবেন।

আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২

আজকের রোজার সেহরি শেষ সময় কখন ও আজকের ইফতার সময় কখন তা জেনে নিন আজকের পোষ্টের মাধ্যমে। মাহে রমজানের ক্যালেন্ডারে দেশের সকল জেলার, আজকের সেহরি ও ইফতারে সময়সূচি দেওয়া রয়েছে। তাই আজকে কত তম রোজা তা রোজার ক্যালেন্ডার দেখে আপনার জেলার সাহরি/সাহরি ও ইফতারের সময় দেখে নিতে পারেন। বাংলাদেশের সকল জেলার সাহরির ও ইফতারের সময়সূচি আপনাদের সুবিধার্তে ক্যালেন্ডোর ও টেবিলের মাধ্যমে নিম্নে তুলে ধরা হলোঃ

আজকের সেহরি ও ইফতারের সময়ঃ

 ঢাকার সময়ের সাথে মিনিট যোগ করতে হবে (সেহরী)
জেলাসেহরী
মানিকগঞ্জ, বগুড়া, সিরাজগঞ্জ, পঞ্চগড়, নিলফামারী ১ মিনিট 
বরিশাল, ভোলা, শরীয়তপুর, ফরিদপুর, মাদারীপুর  ২ মিনিট
দিনাজপুর, জয়পুরহাট, ঠাকুরগাঁও ২ মিনিট 
নওগা, ঝালকাটি ৩ মিনিট 
নাটোর, পাবনা, রাজবাড়ি, মাগুরা পটোয়াখালি, গোপালগঞ্জ ৪ মিনিট
রাজশাহী, কুষ্টিয়া, বরগুনা, নড়াইল, বাগেরহাট, ঝিনাইদহ  ৫ মিনিট
 খুলনা, যশোর, চুয়াডাঙ্গা, পিরোজপুর, চাপাইনবাবগঞ্জ  ৬ মিনিট
 মেহেরপুর, সাতক্ষীরা৭ মিনিট 
ঢাকা জেলার সেহরির সময় থেকে যেসব এলাকায় সময় যোগ হবে

আজকের ইফতারের সময়

ঢাকা জেলার থেকে অনান্য জেলার ইফতারের সময়সূচির মিনিট বাড়াতে হবে। নিম্নের ইফতারের সময়সূচি গুলো থেকে আপনার জেলার আজকের ইফতারের সময় জেনে নিন।

ঢাকার সময়ের সাথে যোগ করতে হবে (ইফতার)
জেলা মিনিট
ময়মনসিংহ, গোপালগঞ্জ, বাগেরহাট১ মিনিট
খুলনা, টাঙ্গাইল, নড়াইল, মানিকগঞ্জ, ফরিদপুর২ মিনিট
শেরপুর, মাগুরা, জামালপুর৩ মিনিট
যশোর, সাতক্ষীরা, রাজবাড়ি, সিরাজগঞ্জ ৪ মিনিট
পাবনা, কুষ্টিয়া, ঝিনাইদহ৫ মিনিট
বগুড়া, চুয়াডাঙ্গা, গাইবান্ধা, মেহেরপুর৫ মিনিট
রাজশাহী, নাটোর, রংপুর, কুড়িগ্রাম, জয়পুরহাট লালমনিরহাট ৮ মিনিট
নীলফামারী, দিনাজপুর, চাপাইনবাবগঞ্জ১০ মিনিট
পঞ্চগড়, ঠাকুরগাঁও১২ মিনিট
সকল জেলার রমজানের ক্যালেন্ডার

আজকের সেহরির শেষ সময় জেনে নিন

ঢাকার সেহরির সময় থেকে বিয়োগ করতে হবে। নিম্নের সেহরির সময়সূচি গুলো থেকে আপনার জেলার আজকের সেহরির শেষ সময় জেনে নিন। আজকের সেহরির শেষ সময় জানতে ঢাকার জেলা সেহরির সময় থেকে আজকে কত মিনিট যোগ হবে বা বিয়োগ হবে তা নিম্নে দেওয়া রয়েছে। তাই খুব সহজে জেনে নিন আপনার জেলার আজকের সেহরির শেষ সময়।

জেলামিনিট
রংপুর, গাজীপুর, গাইবান্ধা, নোয়াখালী, কক্সবাজার ১ মিনিট
চট্টগ্রাম, নরসিংদী, জামালপুর,২ মিনিট
কুড়িগ্রাম, শেরপুর, লালমনিরহাট২ মিনিট
ময়মনসিংহ, কুমিল্লা, কিশোরগঞ্জ, ফেনী ৩ মিনিট
নেত্রকোনা, বি.বাড়িয়া, রাঙামাটি, বান্দরবন৪ মিনিট
খাগড়াছড়ি, হবিগঞ্জ৬ মিনিট
সুনামগঞ্জ, মৌলভীবাজার সিলেট৮ মিনিট
সিলেট৯ মিনিট
সকল জেলার সেহরি ও ইফতারের সময় সূচি

ঢাকার সময় থেকে বিয়োগ করতে হবে (ইফতার)

জেলামিনিট
কিশোরগঞ্জ, নারায়নগঞ্জ, নরসিংদী, শরীয়তপুর, ঝালকাঠি ১ মিনিট
বরিশাল, পটুয়াখালী, বরগুনা, সুনামগঞ্জ, চাঁদপুর২ মিনিট
বি.বাড়িয়া, লক্ষীপুর, ভোলা, হবিগঞ্জ৩ মিনিট
সিলেট, কুমিল্লা, নোয়াখালী, মৌলভীবাজার৪ মিনিট
ফেনী৫ মিনিট
চট্টগ্রাম, খাগড়াছড়ি ৮ মিনিট
রাঙামাটি৯ মিনিট
বান্দরবান, কক্সবাজার১০ মিনিট
আজকের সেহরি ও ইফতারের সময়সূচি

আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ক্যালকুলেশন করতে পারবেন নিম্নের রমজানের ক্যালেন্ডার দিয়ে। মূলত, নিম্নের ক্যালেন্ডার ঢাকাবাসীর জন্য যেমনঃ আজকে ৭তম রোজা, আপনার জেলায় ৭ম রোজায় নিম্নের রমজানের ক্যালেন্ডার থেকে মিনিট যোগ হবে না বিয়োগ হবে তা দেখে আজকের রোজার সেহরি ও ইফতার করতে পারবেন।

আজকের পোষ্টে ইমেজ, pdf সহ সকল জেলার রোজার ক্যালেন্ডার ২০২২ আপনাদের কাছে শেয়ার করা হয়েছে। যাতে করে আপনি সঠিক সময়ে রোজার সেহরি ও ইফতার করতে পারেন।

রমজানের ক্যালেন্ডার পিডিএফ

সকল জেলার রমজানের ক্যালেন্ডার ২০২২

শেষ কথাঃ আজকের পোষ্টের মাধ্যমে সকল জেলার রমজানের ক্যালেন্ডার pdf শেয়ার করা হয়েছে। ইনসাআল্লাহ, আমরা সবাই এই ইবাদতের মাসে রোজা রাখবো ও আল্লাহর কাছে ক্ষমা চাইবো, যেন আল্লাহ আমাদের সবাইকে মাপ করে দেন। আশাকরি, আমাদের পোষ্ট আপনাদের ভালো লেগেছে। তাই বন্ধু-বান্ধবের কাছে আমাদের পোষ্ট শেয়ার করে অন্যকে পড়ার সুযোগ করে দিন। ধন্যবাদ!

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button