Sms

২১ শে ফেব্রুয়ারি শুভেচ্ছা বার্তা, স্ট্যাটাস, কবিতা, উক্তি, SMS

২১ শে ফেব্রুয়ারি sms: ফেব্রুয়ারী মাস ভাষার মাস! শ্রদ্ধা এবং ভালোবাসার মাস। তাই ২১ শে ফেব্রুয়ারি এলেই সকলের মাঝে মাতৃভাষার প্রতি আলাদা একটা আবেগ কাজ করে। কারণ এই দিনটি ভাষার জন্যই স্মরণীয়। দিনটিকে পালন করা হয় একাধিক নামে। কেও নাম দিয়েছে শহীদ দিবস আবার কেও নাম দিয়েছে ভাষা দিবস আবার কারও নামে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এইদিনে লোকেরা তাদের পরিবার এবং বন্ধুদের জন্য আন্তর্জাতিক মাতৃভাষা দিবস তথা ২১ শে ফেব্রুয়ারির শুভেচ্ছা বার্তা, এসএমএস/sms এবং ভাষা দিবসের স্ট্যাটাস/status খুঁজে থাকে।

আমরা অনেকেই  ২১ শে ফেব্রুয়ারি উপলক্ষে শুভেচ্ছা বার্তা, উদ্ধৃতি, এসএমএস এবং মেসেজগুলো আমাদের বন্ধু, পরিবার এবং আত্মীয়দের পাঠিয়ে থাকি। সবার কাছে ২১ শে ফেব্রুয়ারির শুভেচ্ছা বার্তা পাঠানোর অন্যতম কারণ হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের গুরুত্ব সবার কাছে ছড়িয়ে দেওয়া এবং আমাদের বাংলা ভাষা ও ভাষার জন্য ত্যাগ স্বীকার করা মানুষদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা। মাতৃভাষার মাধ্যমে সবার সাথে কথা বলা আসলেই অনেক বড় ব্যাপার কারণ এটি সেই ভাষা! যে ভাষার জন্য আমরা ১৯৫২ সালে লড়াই করেছি এবং জীবন দিয়েছি। অতএব, সকল বাঙ্গালীর উচিত দিনটিকে শ্রদ্ধা এবং সম্মানের সাথে স্বরণ করা। আর সেই জন্য আমরা নিয়ে এসেছি ২১ ই ফ্রেব্রুয়ারি উপলক্ষে শুভেচ্ছা বার্তা, এসএমএস, স্ট্যাটাস, মেসেজ, স্লোগান, কবিতা এবং উক্তি।

২১ শে ফেব্রুয়ারিরর শুভেচ্ছা বার্তা

ekushe february sms: মহান ভাষা দিবস উপলক্ষে আমরা নিয়ে এলাম ২১ শে ফেব্রুয়ারির শুভেচ্ছা বার্তা/মেসেজ যা আপনি আপনার বন্ধুবান্ধব এবং আত্মীয়দের নিকট পাঠাতে পারেন এর মেসেজ/এসএমএস/message। ২১শে ফেব্রুয়ারি মেসেজ পড়লে ভাষার জন্য যারা শহীদ হয়েছেন তাদের ইতিহাস জানতে পারবো, যারা জীবনের বিনিময়ে আমাদের কে মাতৃভাষা উপহার দিয়েছেন তাদের জন্য দোয়া করবো। বিষেশ করে ২১শে ফেব্রুয়ারিতে যারা ভাষার জন্য শহীদ হয়েছেন তাদের কে শ্রদ্ধার সাথে স্বরন করার জন্যই পালন করা হয় একুশে ফেব্রুয়ারি।

১) যে জিনিসগুলি থেকে আমরা নামতে পারি না তার মধ্যে ভাষা হল সবচেয়ে সম্মত। কারণ ভাষা আপনার মনের ভাব প্রকাশে সাহায্য করে। ভাষার এই দিনে। ভাষা দিবসের শুভেচ্ছা।

২) একটি ভাষা হল অক্ষর রেফারেন্স এবং তার ভাষাভাষীদের বৃদ্ধির একটি সঠিক অভিব্যক্তি। মূলত আপনার মন যা বলতে চায় তা বুঝানোর উত্তম মাধ্যম হল ভাষা। মাতৃভাষা দিবসের শুভেচ্ছা।

৩) একটি ভিন্ন ভাষা শেখা একটি ভিন্ন ব্যক্তি হয়ে উঠার সমান। কারণ যতই আপনি ভাষা নিয়ে জানবেন! ততই আপনি ভাষার ইতিহাসে ডুবে পড়বেন। ২১ শে ফেব্রুয়ারির ইতিহাস বুঝতে পারবেন।

৪) আমরা 3টি বিষয় সবচেয়ে বেশি ভালোবাসি – মা, মাতৃভূমি এবং এটি ভাষা। আমি গর্বিত যে এই তিনটির সমন্বয়ে বাংলা গঠিত। মহান ভাষা দিবসের শুভেচ্ছা।

৫) মাতৃভাষা দিবস হওয়ায় আমরা শহীদদের স্মরণ করি।

যারা আমাদের একটি ভাষা দিয়ে গিয়েছেন। যে ভাষায় আমরা কথা বলি। ভাষার জন্য এমনকি একরি নিরাপদ দেশের জন্য তাদের জীবন উৎসর্গ করেছেন। মহান শহীদ দিবসের শুভেচ্ছা।

৬) ভাষা হল সেই জিনিস যা একটি বড় অংশ ধরে রাখে। ভাষা এমন জিনিস যা আমাদের অনুভূতি বহন করতে সাহায্য করে। বলুন আমরা আমাদের ভাষাকে অনেক ভালোবাসি। আমরা আমাদের দেশকে অনেক ভালোবাসি। মহান ভাষা দিবসের শুভেচ্ছা।

৭) আমি যখন স্কুলে ছিলাম তখন বিদেশী ভাষাগুলিই আমার আগ্রহের বিষয় ছিল, তাই অন্য ভাষায় খেলা… এটি বেশ চাহিদা কারণ এটি যদি আপনার মাতৃভাষা না হয় তবে আপনি কিছু অর্থ এবং কিছু কিছু বিষয়ের কিছু আবেগগত গভীরতা মিস করছেন।

৮) এই মহাবিশ্বকে খুব ভালভাবে শব্দ এবং সিলেবলের মাধ্যমে প্রকাশ করা যেতে পারে যা কারো মাতৃভাষার নয়। তবে বাংলা ভাষা একটি বিশ্বজনীন ভাষা। তাই এই ভাষাকেই আমারা ভালোবাসি।

৯) এটা আমাদের কষ্ট যে, আমরা আমাদের সাহসী ছেলেদের হারিয়েছি কিন্তু এটা আমাদের আনন্দ এবং গর্ব পূর্ণতা যে আমরা অর্জন করেছি নিজস্ব একটি ভাষা। অর্জন করেছি আমাদের নিজস্ব ভাষায় কথা বলার অধিকার।

১০) আমরা আমাদের দেশের মহান শহীদদের স্যালুট করি। যারা আমাদের ভাষার জন্য সংগ্রাম করেছে। জীবন দিয়েছে। কষ্ট সহ্য করেছে। শ্রদ্ধার সাথে তাদের স্বরণ করি।

১১) আমরা ভাষার মাধ্যমে আমাদের মতামত এবং আবেগকে প্রকাশ করে থাকি। তাই এটি একটি প্রধান অনুভূতি যে আমরা আমাদের মাতৃভাষা-বাংলা ব্যবহার করতে পারি! মহান ভাষা দিবসের শুভেচ্ছা।

২১ শে ফেব্রুয়ারির এসএমএস

21 february sms: একুশে ফেব্রুয়ারি আমাদের কাছে গুরুত্বপূর্ন দিন কারন আমারা মাতৃভাষা বাংলাকে বাদ দিয়ে এদেশের রাষ্ট্র করতে চেয়েছিল উর্দু পশ্চিম পাকিস্তানিরা। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ও সকল ছাত্ররা পূর্ব পাকিস্তানের রাষ্ট্র ভাষা চাই দাবিতে আন্দোলন করেন, সেই সময় নিহত হয় রফিক,জব্বার,শফিউল,সালাম,বরকত অনেকে। তাই ২১শে মহান ভাষা দিবস উপলক্ষে ক্ষুদেবার্তা বা ২১ শে ফেব্রুয়ারির এসএমএস/sms/message যা আপনার সহপাঠীদের নিকট পাঠাতে পারেন, এসএমএস এর মাধ্যমে ভাষা দিবসের কাহিনী/ইতিহাস জেনে শহীদের মত দেশ প্রেম নিয়ে সর্বধা জাগ্রত থাকবো।

১) এক বিশেষ ধরনের সৌন্দর্য বিরাজ করে যা ভাষার, ভাষার এবং ভাষার জন্য জন্ম নেয়। ভাষাকে অনুভব করুন। দেখবেন ভাষারও একটি সৌন্দর্যতা রয়েছে।

২) সবকিছুই পরিবর্তন হতে পারে, কিন্তু সেই ভাষা নয় যা আমরা আমাদের ভিতরে বহন করি, যেমন একটি বিশ্ব মাতৃগর্ভের চেয়ে একচেটিয়া এবং চূড়ান্ত।

৩) অন্য ভাষা থাকা মানে দ্বিতীয় আত্মার অধিকারী হওয়া। যারা বিদেশী ভাষার কিছুই জানে না, তারা নিজেদের কিছুই জানে না এটাই একটি প্রবাদ।

৪) পৃথিবীতে কতটি ভাষা আছে? কিভাবে প্রায় ৫ বিলিয়ন! আমরা প্রত্যেকেই তার নিজস্ব বিশেষ ভাষায় কথা বলি, শুনি এবং চিন্তা করি যা আমাদের সংস্কৃতি, অভিজ্ঞতা, পেশা, ব্যক্তিত্ব, আচরণ এবং দৃষ্টিভঙ্গি দ্বারা গঠিত হয়েছে। ঠিক একই ভাষায় কথা বলে এমন অন্য কারো সাথে আমাদের দেখা হওয়ার সম্ভাবনা খুবই দূরবর্তী।

৫) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আমাদের সকলের জন্য একটি মুহূর্ত যে সকল শিক্ষামূলক প্রচেষ্টায় মাতৃভাষার গুরুত্বের জন্য পতাকা উত্তোলন করা, শিক্ষার গুণগত মান উন্নত করা এবং অপ্রাপ্যদের কাছে পৌঁছানো। আমার ভাষার সীমা আমার পৃথিবীর সীমা।

৬) ভাষা ঠোঁটের মধু। ভাষা হল আত্মার রক্ত যার মধ্যে চিন্তাভাবনা চলে এবং যা থেকে তারা বেড়ে ওঠে।

৭) আমরা বাঙ্গালীদের জন্য মনে করি না অন্য ভাষাটা কখনো আবেগের সেই জাদুকে উড়িয়ে দিতে পারে যা আমাদের মাতৃভাষা বাংলা করতে পারে।

৮) আপনি একটি ভাষা বুঝতে পারবেন না যতক্ষণ না আপনি অন্তত দুটি বুঝতে পারেন। এই মহাবিশ্বকে খুব ভালভাবে শব্দ এবং সিলেবলে প্রকাশ করা যেতে পারে যা কারো মাতৃভাষার নয়।

৯) একটি ভিন্ন ভাষা জীবনের একটি ভিন্ন দৃষ্টিভঙ্গি। কোন ভাষা হারিয়ে গেলে আমি সর্বদা দুঃখিত, কারণ ভাষাগুলি জাতির বংশধর। কারণ একটি জাতীর গঠন হয় ভাষা থেকে। তেমনি বাঙ্গালীর জন্ম বাংলা থেকে।

২১ শে ফেব্রুয়ারির কবিতা

ekushey february kobita: মহান ভাষা দিবসকে উপভোগ্য করতে আমরা নিয়ে এলাম ২১ শে ফেব্রুয়ারির কবিতা যা সহজেই সকলের মন জয় করবে। তাই ভাষা দিবস নিয়ে সুন্দর কবিতা কালেকশন করেছি আপনাদের জন্য যা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বন্ধু-বান্ধব সকলের কাছে শেয়ার করতে পারেন।

১)  আমি বাঙ্গালি!
বাংলা আমার!
ধরিয়াছি তবে হাল!
ভাষাতেই মোর জীবন মরণ!
ভাষা রয়ে যাবে চিরকাল।

২) ভাষার তরে দিয়েছে যারা দেহবল মনপ্রাণ!
তারা বেচে আছে সব বাঙ্গালীর তরে!
গাহি তাহাদের গান!

৩) ২১ আমার শ্রদ্ধার গান!
আকাশ প্রদীপ তারা!
২১ আমার গর্বের টান!
আমার বসুন্ধরা।

৪) গাহি তাহাদের গান!
যারা ভাষার তরে আপন ভরে!
ত্যাগিয়া দিয়েছে প্রাণ।

৫) বাংলা আমার মাতৃভাষা!
বাংলা আমার প্রাণ!
বাংলা আমার সুরের নেশা!
অগ্নি ঝরা বান।

২১ শে ফেব্রুয়ারি নিয়ে উক্তি

মহান মাতৃভাষা দিবস উপলক্ষে আমরা নিয়ে এলাম ২১ শে ফেব্রুয়ারি নিয়ে মনিষীদের উক্তি।

১) ভাষা আপনাকে জীবনের জন্য একটি করিডোরে সেট করে। দুটি ভাষা পথের প্রতিটি দরজা খুলে দেয়। – ফ্রাঙ্ক স্মিথ

২) “ভাষা একটি সংস্কৃতির রাস্তার মানচিত্র। এটি আপনাকে বলে যে এর লোকেরা কোথা থেকে এসেছে এবং তারা কোথায় যাচ্ছে। – রিটা মে ব্রাউন

৩) “যে কোন নিজ দেশের ভাষা জানে না সে নিজের কিছুই জানে না। – জোহান উলফগ্যাং ফন গোয়েথে

৪) আপনি একটি ভাষা বুঝতে পারবেন না যতক্ষণ না আপনি অন্তত ইতিহাস বুঝতে পারেন। – জিওফ্রে উইলান্স

৫) আপনি যদি একজন মানুষের সাথে সে বোঝে এমন ভাষায় কথা বলেন, সেটা তার মাথায় যায়। আপনি যদি তার সাথে তার নিজের ভাষায় কথা বলেন, তাহলে সেটা তার হৃদয়ে যায়। – নেলসন ম্যান্ডেলা

৬) আপনার ভাষা পরিবর্তন করা মানে আপনার চিন্তা পরিবর্তন করা। – কার্ল আলব্রেখট

৭) “ভাষা হল আত্মার রক্ত ​​যার মধ্যে চিন্তাভাবনা চলে এবং যা থেকে তারা বেড়ে ওঠে। –

অলিভার ওয়েন্ডেল হোমস

৮) “ভাষা একটি জেনেটিক উপহার নয়, এটি একটি সামাজিক উপহার। একটি নতুন ভাষা শেখা ক্লাবের সদস্য হয়ে উঠছে – সেই ভাষার ভাষাভাষীদের সম্প্রদায়। – ফ্রাঙ্ক স্মিথ।

২১ শে ফেব্রুয়ারির স্লোগান

মহান ভাষা দিবস উপলক্ষে চারিদিক মুখরিত হোক ২১ শে ফেব্রুয়ারির স্লোগানে। তাই আমরা নিয়ে এলাম ২১ শে ফেব্রুয়ারির সুন্দর সুন্দর স্লোগান সমূহ।

১) রাষ্ট্র ভাষা বাংলা চাই।
মায়ের ভাষা! গাঁয়ের ভাষা!
বাংলা আমার প্রাণের ভাষা।

২) শত শহীদের রক্ত মাখা!
বাংলা ভাষা! সবার ভাষা!
সুখের ভাষা! দুখের ভাষা!
প্রেমের ভাষা বাংলা ভাষা।

৩) পাক বাহিনী হুশিয়ার!
ভাষা আমার বাংলার।
জনের ভাষা! মনের ভাষা!
মানিনা মোরা উর্দু ভাষা।

৪) মায়ের মুখের প্রথম ভাষা!
মধুমাখা জলে ঠাঁসা।
আমার শোনা প্রথম ভাষা!
বাংলা মায়ের স্নেহের ভাষা।

৫) মোড়ে মোড়ে স্লোগান!
বাংলা মোদের মনপ্রাণ।
উর্দু মোরা মানিনা!
ধরলে মোরা ছাড়িনা।

৬) পাক বাহিনী বাংলা ছাড়!
নইলে মোরা ভাঙ্গবো হাঁড়।
বাংলা মোদের মাতৃভাষা!
বাংলা মোদের মৃত্যু নেশা।

আরো নতুন পোষ্ট পড়তে পারেন-

২১ শে ফেব্রুয়ারির স্ট্যাটাস

মহান মাতৃভাষা দিবস নিয়ে অনেক মানুষই লিখতে পছন্দ করেন। তাদের এই কষ্টকে লাঘব করতে আমরা নিয়ে এলাম ২১ শে ফেব্রুয়ারির স্ট্যাটাস।

১) লাখো শহীদের রক্তের বদলায় আমাদের এই ভাষা। লাখো শহীদের আত্মত্যাগে আমাদের এই ভাষা। আমরা গর্বিত। আমরা বাঙ্গালী বলে। আমরা গর্বিত। আমাদের ভাষা বাংলা বলে।

২) ভাষার আলাদা একটি শক্তি রয়েছে। আর সেটি হলো ভাষা স্বাদ আর অনুভূতিকে শব্দে রুপ দিতে পারে।

৩) বাংলা ভাষার আলাদা একটি বৈশিষ্ট্য বিদ্যমান। কারণ বাংলা ভাষার উৎপত্তি ত্রিশ লক্ষ শহীদের আত্মার বদৌলতে। সুতরাং, সকলের উচিত ভাষাকে ভালোবাসা।

৪) ২১ শে ফেব্রুয়ারি পেয়ে আমরা ধন্য। কারণ এইদিনটিকে ভাষা দিবস বলা হয়! তেমন বলা হয় শহীদ দিবস! তেমনই বলা হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে।

৫) বিশ্বে যত ভাষা রয়েছে তার মধ্যে বাংলা ভাষা সর্ব মর্যাদার। কারণ এমন কোন ইতিহাস নেই যে কোন জাতী ভাষার জন্য জীবন দিয়েছে। একমাত্র বাংলা ভাষার জন্য ত্রিশ লক্ষ লোক জীবন দিয়েছে। অতএব, সবার উচিত বাংলাকে শ্রদ্ধা করা।

২১ শে ফেব্রুয়ারির ভাষণ

মহান ভাষা দিবসকে স্মরণীয় করে তুলতে একমাত্র সুন্দর পন্থা হচ্ছে মাতৃভাষার প্রেক্ষাপটে ২১ শে ফেব্রুয়ারির ভাষণ। ২১ শে ফেব্রুয়ারি উপলক্ষে দেশের বিভিন্ন যায়গায় ভাষন ও বক্তব্য দিয়ে থাকে তাই নেতা ও নেত্রীদের জন্য ২১ শে ফেব্রুয়ারির ভাষণ নিম্নে শেয়ার করা হয়েছে, যাতে করে ২১ ফেব্রয়ারি উপলক্ষে ভাষা দিবসের কথা, ইতিহাস সবার কাছে তুলে ধরতে পারেন।

উপস্থিত মাননীয় প্রধান অতিথি, সভাপতি এবং শ্রোতামন্ডলি। আদাব এবং সালাম।

আজ  ২১ শে ফেব্রুয়ারি মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আমাদের সামনে হাজির হয়েছি। ২১ শে ফেব্রুয়ারি। আন্তর্জাতিক ভাষা দিবস। ১৯৯৯ সাল পর্যন্ত এইটি শহীদ দিবস নামে অধিক পরিচিত ছিলো। কিন্তু ১৯৯৯ সালে ইউনেস্কো এটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে। একটি মানুষকে যে তার মাতৃভাষা বলার জন্য প্রান দিতে হতে পারে তা আগে হয়তো কেও কখনো ভাবতেও পারেনি।

১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি,মানব সভ্যতার ইতিহাসে জায়গা করে নিয়েছে অনেকাংশে।

যেইদিন মাতৃভাষার জন্য ছাত্র- জনতা প্রাণ বিসর্জন দিয়েছিলো। বাংলা ভাষাভাষী লোকদের নিকট সুপরিচিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বা শহীদ দিবস  হিসেবে পরিচিত দিনটি হলো  ” ২১ শে ফেব্রুয়ারি। ”  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস দিনটি মর্যাদার দিন হিসেবে  মনে করেন পশ্চিমবঙ্গে এবং বাংলাদেশে অর্থাৎ বাঙালীর কাছে এবং বাংলাভাষী  জনগণের কাছে। ১৯৫২ সালের ২১ শে ফেব্রুয়ারিতে পূর্ব পাকিস্তানের রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ছাত্রদের আন্দোলনের উপর পুলিশের গুলিতে শহীদ হওয়া তরুণদের লক্ষ্য করেই এই দিনকে শহীদ দিবস হিসেবে পালন করা হয়। এই দিনে সালাম, রফিক, জব্বার এবং বরকত সহ প্রমূখ ব্যক্তিবর্গ শহীদ হন।

২১শে ফেব্রুয়ারি মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আমরাই পৃথিবীর একমাত্র জাতি যারা ভাষার জন্য জীবন দিয়েছি। তাই জাতি হিসেবে আমাদের ভাষার প্রতি অগাধ ভালোবাসার জন্য ইউনেস্কো ভাষা শহীদদের আত্মত্যাগের দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছিল সেই ১৯৯৯ সালের ১৭ নভেম্বরে। ২০০০ সাল থেকে প্রতি বছরই জাতিসংঘ সদস্যভুক্ত দেশগুলো ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে যথাযথ সম্মানের সাথে পালন করে আসছে।

১৯৫২ সালের ভাষা আন্দোলনে আমরা পাঁচজন শহিদের নাম বেশি শুনতে পাই: সালাম, বরকত, রফিক, জব্বার ও শফিউর।

এঁদের মধ্যে বরকত ও জব্বার ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র। রফিক ছিলেন বাদামতলী কমার্শিয়াল প্রেসের মালিকের ছেলে। এঁরা তিনজন শহীদ হন ২১ তারিখে। পরদিন ২২ ফেব্রুয়ারি মারা যান  সালাম এবং হাইকোর্টের কর্মচারী শফিউর।

ভাষা আন্দোলনের অন্যতম সংগঠক অলি আহাদের ভাষ্যে জানা যায়, ২২ ফেব্রুয়ারি ভিক্টোরিয়া পার্কের (বর্তমান বাহাদুর শাহ পার্ক) আশপাশে, নবাবপুর রোড ও বংশাল রোডে গুলিতে কতজন মারা গেছেন, তার সঠিক সংখ্যা কারও জানা নেই। আহমদ রফিক তাঁর একুশ থেকে একাত্তর বইয়ে নিহতদের মধ্যে আবদুল আউয়াল, কিশোর অহিউল্লাহ ও সিরাজুদ্দিনের নাম উল্লেখ করেছেন।

অতএব, সকলের উচিত ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা এবং ভালোবাসা রাখা। তাদের ত্যাগের কথা স্মরণ করা। এই বলে আমি আমার বক্তব্য শেষ করছি।

আরো নতুন পোষ্ট পড়তে পারেন-

২১ শে ফেব্রুয়ারি ছবি

ekushe february picture: ২১শে ফেব্রুয়ারি নিয়ে বাঙ্গালীদের নতুন করে বলার কিছু নেই। কারন আমাদের মাতৃভাষা করে নিয়ে এদেশের রাষ্ট্র ভাষা উুর্দ করতে চেয়েছিল পশ্চিম পাকিস্তানিরা। তৎকালীন সময় পূর্ব পাকিস্তানের ছাত্ররা প্রতিবাদ জানান, এতে অনেক ছাত্রকে প্রান হারাতে হয়, পরবর্তীতে এদেশের রাষ্ট্র ভাষা হিসেবে বাংলাকে স্বীকৃতি দেওয়া হয়। যাদের জন্য আমাদের মাতৃভাষা বাংলাকে ফিরিয়ে পেয়েছি, তাদেরকে ২১ ফেব্রুয়ারিতে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাই। আজকের পোষ্টে ছবি/পিকচার/21 february pic শেয়ার করা হয়েছে যা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বন্ধু-বান্ধব সকলের কাছে শেয়ার করতে পারেন।

২১ ফেব্রুয়ারি ছবি
২১ ফেব্রুয়ারি পিকচার
২১ ফেব্রুয়ারি ফটো
শহীদ মিনার ছবি
২১ শে ফেব্রুয়ারি ছবি আঁকা
শহীদ মিনার পিকচার

শেষ কথাঃ আজকের পোষ্টের মাধ্যমে ২১ শে ফেব্রুয়ারিরর শুভেচ্ছা বার্তা, কবিতা, স্ট্যাটাস, উক্তি, মেসেজ, ফটো, বানী ও ২১ শে ফেব্রুয়ারি ছবি আঁকা আপনাদের মাঝে শেয়ার করা হয়েছে। আশাকরি আমাদের লেখা আপনাদের ভালো লেগেছে কি, ধরনের লেখা আপনাদের পছন্দ, আরও নতুন কি ধরনের পোষ্ট পড়তে আপনাদের পছন্দ আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন, আমরা আপনাদের পছন্দের আর্টিকেল আমাদের সাইটে আপডেট দিবো। ধন্যবাদ!

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button