Exam Result

এসএসসি পরীক্ষার রেজাল্ট মার্কশিট সহ ডাউনলোড ২০২১ | SSC Result

SSC পরীক্ষার রুটিন কবে দিবে তা শিক্ষার্থীরা অনেকেই সন্ধান করে থাকেন। আসলে ২০২১ সালের শিক্ষার্থীদের সকল বিষয়ে হয়েছিল কয়েটি বিষয়ে। এসএসসি পরীক্ষা শুরু হয়েছিল ১৪ নভেম্বর ২০২১ এবং শেষ হয়েছে  ২৩ নভেম্বর ২০২১ সাধারনত এসএসসি ও এইচএসসি পরীক্ষা শেষ হওয়ার ২ মাসের মধ্যেই রেজাল্ট প্রকাশিত হয়ে থাকে। কিন্তু ২০২১ সালে এসসি পরীক্ষা করোনা ভাইরাসের কারনে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় যথাযথ সমেয়ের মধ্যে পরীক্ষা নেওয়া হয়নি তাই  ২০২১ সালের এসএসসি পরীক্ষা সকল গ্রুপ সাবজেক্টর পরীক্ষা নেওয়া হয়েছে, এটি পরীক্ষার্থীরা জানেন। যে কয়টি বিষয়ে পরীক্ষা নেওয়া হয়েছে তার রেজাল্ট দ্রততম সময়ের মাধ্যমে প্রকাশ করবে বাংলাদেশ শিক্ষা বোর্ড। তাই এসএসসি পরীক্ষার্থী রেজাল্ট প্রকাশ হবার তারিখ জানা গেলে সাথে সাথেই,  আমাদের সাইটের মাধ্যমে রেজাল্ট দেখার পদ্ধতি জানতে পারবেন এবং দ্রত সময়ের আপনার কাঙ্খিত রেজাল্ট দেখতে পারবেন।

এসএসসি পরীক্ষার রেজাল্ট কবে দিবে

এসএস পরীক্ষা তো শেষ হয়েছে তবে রেজাল্ট কবে, কখন প্রকাশ হবে এটি অনেকের প্রশ্ন? হ্যাঁ! আপনার প্রশ্নের যথাযথ উওর পাবেন এখানে, বিডি জবস মেলা সাইটে। ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করে মোট ২,২২৭,১১৩ জন পরীক্ষার্থী, শিক্ষা মন্ত্রলালয়ের তথ্য অনুযায়ী ১৭,৬৭৬ টি স্কুলের পরীক্ষার্থী সংখ্যা ছিল ১,৮০০,৯৯৮ কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষার্থী সংখ্যা ছিল ১২৫,০৫৯ জন এছাড়াও মার্দাসা শিক্ষা বোর্ডের পরীক্ষার্থী সংখ্যা ছিল ৩১০,১৭২ জন।  ২০২১ সালের পরীক্ষাথীর সংখ্যা আমরা ইতিমধ্যে জানতে পেরেছি তবে, রেজাল্ট প্রকাশ হবে কখন এই প্রশ্নটাই সবার হ্যাঁ! এসএসসি পরীক্ষার রেজাল্ট ৩০ ডিসেম্বর ২০২১ তারিখ ঢাকার বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশের আয়োজন করা হয়েছে এবং প্রধান মন্ত্রী সকাল ১০টায় গনভবন থেকে পরীক্ষার ফলাফল আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। প্রধান মন্ত্রীর পরীক্ষার ফলাফল আনুষ্ঠানিক উদ্বোধন করার পর শিক্ষা মন্ত্রী রেজাল্ট সর্ম্পকে সকল জেলার পাশের হার ও এসএসসি রেজাল্ট সর্ম্পকে বিস্তারিত তুলে ধরবেন।

আরো পড়ুনঃ এসএসসি পরীক্ষা ২০২১ রুটিন | SSC Exam Routine

২০২১ সালের এসএসসি রেজাল্ট কিভাবে দেখবেন

এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ হবার পরই রেজাল্ট অনলাইনে ও এসএমএস এর মাধ্যমে রেজাল্ট পাওয়া যাবে। আগামীকাল গনভবন আনুষ্ঠানিক উদ্বোধন শেষ হবার পর, দুপুরের পর থেকে অনলাইন ও এসএমএস মাধ্যমে রেজাল্ট দেখা যাবে। আপনি চাইলে কয়েকটি ভাবে আপনার রেজাল্ট দেখতে পারবেন তবে, আপনাদের সুবির্ধাতে পরীক্ষার রেজাল্ট দেখার সহজ পদ্ধতি গুলো আপনাদের মাঝে শেয়ার করবো। তাই দেরি না করে, আপনার এসএসসি পরীক্ষার রেজাল্ট মার্কশিট সহ ডাউনলোড করুন খুব সহজে। দুইটি পদ্ধতিতে পরীক্ষার ফলাফল দেখবেনঃ

১. ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (অনলাইন)
২. ইউএসএসডি  (এসএমএস মাধ্যম)

আরো পড়ুনঃ হ্যাপি নিউ ইয়ার মেসেজ, ছন্দ, এসএমএস ২০২২ | New Year 2022 Message

অনলাইনে এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়মঃ বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের এসএসসি(SSC) পরীক্ষার রেজাল্ট ঢাকা শিক্ষা বোর্ডের অফিশিয়াল ওয়েব সাইটে প্রকাশ হবে।  আপনার SSC Exam Result Marksheet সহ পেতে কয়েকটি ধাপ অনুসরন করতে হবে তাহলেই, আপনার ২০২১ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট মার্কশিট সহ ডাউনলোড করতে নিম্নের কয়েকটি ধাপ অনুসরন করুন।

আরো পড়ুন- এইচএসসি রেজাল্ট মার্কশীট সহ ২০২১ | HSC Result 2021

  • ঢাকা শিক্ষা বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইটে educationboardresults.gov.bd প্রবেশ করুন।
  • একটি ইন্টারফেস আসবে যেখানে Examination, Year, Board, Roll, Reg: No & Captcha অপশন থাকবে।
  • Examination অপশন থেকে ‍আপনি কোন বোর্ডের শিক্ষার্থী সিলেক্ট করুন উদাহরনসরূপঃ SSC সিলেক্ট করলাম।
  • Year আপনি কোন সালের এসএসসি পরীক্ষার্থী, যেহতু ২০২১ সালের SSC Exam Result দেখবো তাই ২০২১ সিলেক্ট করবেন।
  • Board আপনি কোন বোর্ডের শিক্ষার্থী তা সিলেক্ট করুন।
  • Roll ফরমে আপনার রোল নম্বর ইনসার্ট করুন।
  • Reg: No ফরমে রেজিষ্ট্রেশন নম্বর ইনসার্ট করুন।
  • Captcha এই অপশনে দেখতে পাবেন, উদাহরনঃ ১৩-১২=১ ফরমে যা ফলাফল হবে তা ইনসার্ট করুন, আমি যেহেতু ফলাফল ১ পেয়েছি, আমি ১ ইনসার্ট করবো।
  • Submit অপশনটিতে ক্লিক করুন, ফরমের সকল তথ্য সঠিক হলে আপনার এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখতে পাবেন।
  • মার্কশিট ডাউনলোডঃ ঢাকা শিক্ষা বোর্ডের অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করার পর আপনার এডমিট কার্ডের তথ্য দিয়ে সাবমিট করার পর আপনার মার্কশিট দেখতে পাবেন, চাইলে ডাউনলোড করতে পারেন অথবা প্রিন্ট করতে পারেন।

 এসএসসি রেজাল্ট এসএমএস এর মাধ্যমে দেখার পদ্ধতি

আশাকারি ২টি পদ্ধতিতে আপনার রেজাল্ট বের করতে পারবেন খুব সহজে, তাই আপনি যদি ২০২১ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট এখনো না পেয়ে থাকেন। তাহলে উপরোল্লিখিত অনলাইন পদ্ধতিতে রেজাল্ট মার্কশিট সহ বের করতে পারেন ও ডাউনলোড করতে পারেন। এছাড়া আপনার মোবাইলে যদি ইন্টারনেট না থাকে তাহলে নিম্নের এসএমএস পদ্ধতিতে রেজাল্ট বের করতে পারেন।

আরো পড়ুনঃ এইচএসসি পরীক্ষার ফলাফল  মার্কশীট ডাউনলোড ২০২১

SSC স্পেস আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস আপনার রোল নম্বর স্পেস 2020 আর পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে এবং ফিরতি এসএমএস আসবে আপনার এসএসসি  রেজাল্ট।

উদাহরণঃ SSC DHA 123456 2020  > send to 16222 ( যে কোন অপারেটর এর নাম্বার থেকে)

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের শর্টকোড 

    1. DHA – Dhaka Board
    2. BAR – Barisal Board
    3. SYL – Sylhet Board
    4. COM – Comilla Board
    5. CHI – Chittagong Board
    6. RAJ – Rajshahi Board
    7. JES – Jessore   Board
    8. DIN – Dinajpur Board
    9. MAD – Madrasah Board
    10. TEC- Technical Board

শেষ কথাঃ আপনার এসএসসি পরীক্ষার রেজাল্ট দুপুর ১২ টার পর থেকে অনলাইন ও এসএমএস এর মাধ্যমে পাওয়া যাবে, তাই আপনি যদি রেজাল্ট বের করতে কোন সমস্যায় পরেন। আমাদের সাইটে রোল ও রেজিষ্ট্রেশন নম্বরসহ কমেন্ট করতে পারেন, আমরা আপনার এসএসসি রেজাল্ট মার্কশিট সহ দিতে চেষ্টা করবো।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button