Tips

চাকরি ছাড়ার পদত্যাগ পত্র/রিজাইন লেটার লেখার নিয়ম

আপনি কি অনলাইনে বাংলা ইংলিশে লেখা ওয়ার্ড ফাইল এর রিজাইন লেটার খুচ্ছেন, কিন্তু কোন যায়গা পাচ্ছেন না? হাঁ! আজকের পোষ্টের মাধ্যমে পেয়ে যাবেন রিজাইন লেটার নিয়ম ও ওয়ার্ড ফাইল। Resign Letter মানে কি? পদত্যাগ পত্র। বিশেষত, রিজাইন লেটার কোন প্রতিষ্ঠানে আপনি কর্মরত আছেন কিন্তু আপনি আর ওই প্রতিষ্ঠানে কর্মরত থাকতে চান না। এক্ষেত্রে, আপনি যেই প্রতিষ্ঠানে কর্মরত আছেন ওই প্রতিষ্ঠানের যথাযথ কতৃপক্ষের নিকট আপনার রিজাইন লেটার/পদত্যাগ পত্র দাখিল করুন। মূলত, চাকরির ছাড়ার দরখাস্তে কিছু কারন উল্লেখ্য করতে হয়, আপনি কি কারনে চাকরি অব্যাহতি চাচ্ছেন তার বর্ণনা দিতে হয়ে রিজাইন লেটারের মধ্যে।

রিজাইন লেটার কেন লিখতে হয় ও জমা দিতে হয়?

রিজাইন লেটার মানে আপনি কোন প্রতিষ্ঠান থেকে স্বেচ্ছায় পদত্যাগ করতে চাচ্ছেন। যদি আপনি কোন প্রতিষ্ঠানে চাকরি করেন এবং প্রতিষ্ঠানের অনুমোদন না নিয়ে’ই চাকরি ছেড়ে দেন। তাহলে, প্রতিষ্ঠান আপনার দ্বারা ক্ষতিগ্রস্থ হতে পারে, কোম্পানি চাইলে আইনগত ব্যবস্থা নিতে পারে, কারন আপনি কোম্পনির অনুৃমোদন না নিয়েই চাকরি ছেড়ে দিছেন।

রিজাইন লেটার দিলে কি কোন সুবিধাতা আছে?

আপনি কোন প্রতিষ্ঠানে অনেক দিন চাকরি করলে, স্বেচ্ছায় চাকরি ছেড়ে দিতে চাইল যথাযথ কতৃপক্ষের নিকট আবেদন করলে, অব্যশই আপনাকে অনুমোদন দিবে, আপনি যদি প্রতিষ্ঠানের কাছে দায়ী না থাকেন। কোম্পানির অনুমোদন দিলে তাদের কাছ থেকে চাইলে আপনি অভিজ্ঞতা পত্র নিতে পারেবেন। পরবর্তীতে নতুন কোন কোম্পানিতে জয়েন করেতে গেলে, আপনার অভিজ্ঞতা পত্র দাখিল করলে, আপনাকে অগ্রাধিকার বেশি দেওয়া হবে। কারন, সকল প্রতিষ্ঠান চায় তাদের প্রতিষ্ঠানে অভিজ্ঞতা সম্পন্ন ইমপ্লয়ার থাকুক।

রিজাইন লেটার বাংলা ও ইংলিশ পিডিএফ

রিজাইন লেটার বাংলা ইংরেজিতে লেখা যায়, আপনি যদি কোন বাংলিাদেশি কোম্পনিতে চাকরি করেন তাহলে বাংলা ভাষায় রিজাইন লেটার লিখে জমা দিলেই হবে। আর যদি, মাল্টিন্যাশনাল কোম্পানি হয়ে থাকে এক্ষেত্রে, engilsh এ রিজাইন লেটার জমা দিতে পারেন। তাই আজকের পোষ্টে english ও বাংলায় Resign Letter লেখার নিয়ম ছবিসহ পিডিএফ ও Ms word File শেয়ার করা হলো যেন, আপনি কোন প্রতিষ্ঠান থেকে অব্যাহতি চাইলে নিমোক্ত নমুনা দেখে অথবা রিজাইন লেটার ফরমেট ডাউনলোড করে আপনার নাম বসিয়ে রিজাইন লেটার বানাতে পারেন।

আরো পড়তে পারেন-

Resign Letter PDF 1 Resign Letter en PDF রিজাইন লেটার পিডিএফ

রিজাইন লেটার বাংলা ছবি

শেষ কথাঃ আশাকরি রিজাইন লেটার লেখার ফরমেট পেয়ে গেছেন, চাইলে ফরমেটে লেখাগুলিতে আপনার নাম পরিবর্তন করে একটি রিজাইন লেটার বানাতে পারবেন। ধন্যবাদ!

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button