এইচএসসি রেজাল্ট মার্কশীট সহ ২০২১ | HSC Result 2021

এইচএসসি রেজাল্ট ও মার্কশীটঃ ২০২১ সালের এইচএসসি পরীক্ষা শুরু হয়েছিল ২ ডিসেম্বর ২০২১ এবং পরীক্ষা শেষ হয়েছে ২৯ ডিসেম্বর ২০২১। কিন্তু পরীক্ষা তো শেষ হয়েছে তবে, ২০২১ সালের এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশ হবে? এটি নিয়ে অনেকের প্রশ্ন! হ্যাঁ প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আপনাদের HSC Exam Result আজ ১৩/০২/২০২২ তারিখ প্রকাশ হবে। তাই আমাদের পোষ্টের মাধ্যমে আপনার পরীক্ষার রেজাল্ট  মার্কশিট/মার্কশীট সহ দেখতে পারবেন।

এইচএসসি রেজাল্ট কিভাবে হবেঃ ২০২১ এইচএসসি পরীক্ষা গ্রুপ ভিওিক নেওয়া হয়েছে, অথাৎ আপনার গ্রুপ সাবজেক্ট গুলোর মাত্র পরীক্ষা হয়েছে। তাহলে, বাংলা, ইংরেজি ও আইসিটি পরীক্ষা নেওয়া হয়নি রেজাল্ট নির্ধারন করা হবে কিভাবে? হ্যাঁ! 2021 HSC Result  সাবজেক্ট ম্যাপিং করা হবে এবং যে বিষয় গুলোতে আপনি পরীক্ষা দেননি ‍কিন্তু ওই সাবজেক্ট এর ও রেজাল্ট দেওয়া হবে। আপনার জেএসসি ও এসএসসি পরীক্ষায়  “বাংলা, ইংরেজি ও আইসিটি” পরীক্ষায় রেজাল্ট ক্যালকুলেশন করে,  এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেওয়া হবে যে পদ্ধতিকে সাবজেক্ট ম্যাপিং বলা হয়।

সাবজেক্ট ম্যাপিং কিভাবে করা হয়

প্রিয় শিক্ষার্থীরা, আপনারা ইতিমধ্যে সাবজেক্ট ম্যাপিং সম্পর্কে অনেকা ধারনা পেয়েছেন। যে সকল বিষয়ে পরীক্ষা হয়নি, ওই সকল সাবজেক্ট ক্যালকুলেশন করে এসএসসি রেজাল্ট নির্ধারন করা হবে। চাইলে আপনার আপনি নিম্নের দেওয়া পদ্ধতি অনুসরন করলে সাবজেক্ট ম্যাপিং সর্ম্পকে সম্পূর্ন ধারণা  নিতে পারেন।

এসএসসি ২০২১ আবশ্যিক বিষয়ঃ

জেএসসি (আবশ্যিক বিষয়)এসএসসি (আবশ্যিক বিষয়) এইচএসসি (আবশ্যিক বিষয়)
বাংলা (২৫%) বাংলা (৭৫%) বাংলা (১০০%)
ইংরেজি (২৫%) ইংরেজি (৭৫%) ইংরেজি (১০০%)
আইসিটি (২৫%) আইসিটি (৭৫%) আইসিটি (১০০%)

যেমনঃ আপনি জেএসসি বাংলায়, ৫.০ পেয়েছেন যার ২৫%=১.২৫
এসএসসিতে বাংলায় ৫.০ পেয়েছেন যার ৭৫% = ৩.৭৫
এক্ষেত্রে, আপনি এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়েছেন। আশাকরি, ২০২১ এইচএসসি পরীক্ষার রেজাল্ট কিভাবে নির্ধারণ করা হবে তা বুঝতে পেরেছেন।

এইচএসসি পরীক্ষার রেজাল্ট 2021 কবে দিবে

hsc exam result 2021 কবে দিবে এটা সকল শিক্ষার্থীদের প্রশ্ন? আজকেরে এই প্রশ্নের মাধ্যমে জানতে পারবেন, কত তারিখে এইচএসসি রেজাল্ট দিবে এবং কিভাবে মার্কশীট/মার্কশিট সহ রেজাল্ট দেখবেন। প্রিয় শিক্ষার্থীরা, শিক্ষা মন্ত্রী দিপু মনি বলেছেন এসএসসি ও এইচএসসি পরীক্ষা শেষ হবার ১ মাসের মধ্যে প্রকাশ করা হবে, পরীক্ষার রেজাল্ট। এসএসসি পরীক্ষা শেষ হবার ১ মাসের মধ্যে এসএসসি রেজাল্ট প্রকাশ করা হয়েছে কিন্তু, এইচএসসি পরীক্ষায় শেষ হয়েছে ২৯ ডিসেম্বর ২০২১ এবং এইচএসসি রেজাল্ট ১৩ ফেব্রুয়ারি ২০২২ তারিখ প্রকাশিত হবে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী, তাই দুপুর ১২টার পর থেকে আপনার এইচএসসি রেজাল্ট মাকশীট সহ দেখতে পারবেন এবং মোবাইল ফোন থেকে এসএমএস এর মাধ্যমেও দেখতে পারবেন।

২০২১ সালের রেজাল্ট দেখার নিয়ম

আরো পড়ুন-

বাংলাদেশ সকল শিক্ষা প্রতিষ্ঠানের বোর্ড পরীক্ষার রেজাল্ট অনলাইনে প্রকাশিত হয়ে থাকে। আজকের পোষ্ট এইচএসসি রেজাল্ট/Hsc Result নিয়ে। আজকের পোষ্টে জানবো, এইচএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়ার সাথে সাথে রেজাল্ট বের করার পদ্ধতি। সাধারণত রেজাল্ট প্রকাশ হবার ৬/৭ দিন আগে থেকে, রেজাল্ট প্রকাশের তারিখ এনাউন্স করে দেয় শিক্ষা মন্ত্রণালয়। পরীক্ষা শেষ হবার ৯০ দিনের মধ্যে রেজাল্ট প্রকাশ করা থাকে, তবে বিগত সালের এইচএসসি পরীক্ষা ২ ডিসেম্বর ২০২১ তারিখে শুরু হয়, যা অনেক দেরি করে পরীক্ষা নেওয়া হয়েছে। তাই দ্রুততম সময় ১ মাসের ভিতর রেজাল্ট প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী দিপু মনি এবং ২০২১ সালের এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আজ ১৩/০২/২০২২ দুপুর ১২ টার পর থেকে পাওয়া যাবে hsc result with marksheet অনলাইন ও মেসেজের মাধ্যমে।

hsc result with marksheet: এইচএসসি পরীক্ষার রেজাল্ট ফ্রেবুয়ারি মাসের প্রথম সপ্তাহে প্রকাশ হবে বলে জানা গেছে। তাই পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবার পর পরই যেন আপনার রেজাল্ট মার্কশিট সহ দেখতে পারেন।জেএসসি, এসএসসি ও এইচএসসি পরীক্ষার রেজাল্ট Ministry of Education এর অফিশিয়াল ওয়েব সাইটে প্রকাশ করা হয়। সাধারণত এইচএসসি পরীক্ষার রেজাল্ট ২ ভাবে দেখতে পারবেন, বিস্তারিত নিম্নরূপেঃ

১. ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (অনলাইন)
২. ইউএসএসডি  (এসএমএস মাধ্যম)

আরো পড়ুনঃ হ্যাপি নিউ ইয়ার মেসেজ, ছন্দ, এসএমএস ২০২২ | New Year 2022 Message

এইচএসসি ফলাফল ২০২২

অনলাইনে এইচএসসি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়মঃ বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের এসএসসি(HSC) পরীক্ষার ফলাফল শিক্ষা মন্ত্রণালয়ের education bord bangladesh অফিশিয়াল ওয়েব সাইটে প্রকাশ হবে।  আপনার hsc Exam Result Marksheet সহ পেতে কয়েকটি ধাপ অনুসরন করতে হবে তাহলেই, আপনার ২০২১ সালের এইচএসসি পরীক্ষার রেজাল্ট মার্কশিট সহ ডাউনলোড করতে নিম্নের কয়েকটি ধাপ অনুসরন করুন।

 এইচএসসি রেজাল্ট এসএমএস এর মাধ্যমে দেখার পদ্ধতি

আশাকারি ২টি পদ্ধতিতে আপনার রেজাল্ট বের করতে পারবেন খুব সহজে, তাই আপনি যদি ২০২১ সালের এইচএসসি পরীক্ষার রেজাল্ট এখনো না পেয়ে থাকেন। তাহলে উপরোল্লিখিত অনলাইন পদ্ধতিতে রেজাল্ট মার্কশিট সহ বের করতে পারেন ও ডাউনলোড করতে পারেন। এছাড়া আপনার মোবাইলে যদি ইন্টারনেট না থাকে তাহলে নিম্নের এসএমএস পদ্ধতিতে রেজাল্ট বের করতে পারেন।

HSC স্পেস আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস আপনার রোল নম্বর স্পেস 2021 আর পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে এবং ফিরতি এসএমএস আসবে আপনার এসএসসি  রেজাল্ট।

উদাহরণঃ HSC DHA 123456 2020  > send to 16222 ( যে কোন অপারেটর এর নাম্বার থেকে)

বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের শর্টকোড 

  1. DHA – Dhaka Board
  2. BAR – Barisal Board
  3. SYL – Sylhet Board
  4. COM – Comilla Board
  5. CHI – Chittagong Board
  6. RAJ – Rajshahi Board
  7. JES – Jessore   Board
  8. DIN – Dinajpur Board
  9. MAD – Madrasah Board
  10. TEC- Technical Board

শেষ কথাঃ আপনার এইচএসসি পরীক্ষার রেজাল্ট দুপুর ১২ টার পর থেকে অনলাইন ও এসএমএস এর মাধ্যমে পাওয়া যাবে, তাই আপনি যদি রেজাল্ট বের করতে কোন সমস্যায় পরেন। আমাদের সাইটে রোল ও রেজিষ্ট্রেশন নম্বরসহ কমেন্ট করতে পারেন, আমরা আপনার এইচএসসি রেজাল্ট মার্কশীট সহ দিতে চেষ্টা করবো।

Exit mobile version