জন্ম নিবন্ধন যাচাই bris birth certificate অনলাইন কপি ডাউনলোড ২০২১

জন্ম নিবন্ধন যাচাই bris birth certificate: বাংলাদেশের সকল সকল নাগরিকের জন্ম নিবন্ধন কার্ড প্রয়োজন । তবে আমাদের জন্ম নিবন্ধন কার্ড যাদের নেই তারা খুব সহজে অনলাইনের মাধ্যমে bris birth certificate অনলাইন কপি নিতে পারেন । আপনার ইউনিয়ন অফিসে গিয়ে অপেক্ষা করতে হবেনা । চাইলে খুব দ্রুত আপনার নিজের জন্ম  নিবন্ধনের জন্য নিজের বাসায় বসে আবেদন করতে পারবেন । আপনার জন্ম নিবন্ধেন এর জন্য আবেদন, জন্ম নিবন্ধন যাচাই, জন্ম নিবন্ধন সংশোধন এবং জন্ম নিবন্ধন সংশোধন ফি কত টাকা ইত্যাদি জানতে  পারবেন তাই বিস্তারিত জানতে নিম্নের ,birth certificate bd সংক্রান্ত পোষ্ট অনুসরন করুন।

জন্ম নিবন্ধন যাচাইয়ে অনলাইন পদ্ধতি ২০২১

birth certificate bd: আপনি কি বাংলাদেশের প্রকৃত নাগরিক?নবজাতকের একটি নাম ও একটি জাতীয়তা নিশ্চিত করতে এটি হচ্ছে প্রথম আইনগত ধাপ তাহলে আপনাকে অব্যশই জন্ম নিবন্ধন করতে হবে । একটি শিশু জন্মের ৪৫ দিনের ভিতর জন্ম নিবন্ধন করতে হবে । তাহলে শিশুটির জন্য নিবন্ধন করার জন্য কোন ফি প্রদান করতে হবে না । ডিজিটাল বাংলাদেশ গড়ার পদক্ষেপ হিসেবে ২০১০ সাল থেকে অনলাইন জন্ম নিবন্ধন কার্যক্রম শুরু হয়। তাই আপনার জন্ম নিবন্ধন যদি অনলাইনে যাচাই করতে চান তাহলে আপনাকে অবশ্যই ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড ডিজিটাল করে নিতে হবে। আপনার ইউনিয়নে উপজেলার ইউনিয়ন পরিষদে গিয়ে ডিজিটাল করতে পারেন এছাড়া আপনি অনলাইনে ও আবেদন করে  । আজকে আমরা জানবো আপনার  জন্ম নিবন্ধন কার্ডটি ও ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড   বাটনে  ক্লিক করে ডিজিটাল করে  নিতে পারেন । আপনাদের অনেকেই প্রশ্ন করে থাকে কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করবেন? হ্যা! আমাদের দেওয়া পদ্ধতি অনুসরন করলেই জন্ম নিবন্ধন কার্ড  যাচাই করতে পারবেন ।

আরো পড়ুন:  আপনার নাম সিম কার নামে নিবন্ধন

এরপর এমন একটি পেজ খেতে পাবেন এবং ফরমের তথ্য পূরনের জন্য আপনার জন্ম নিবন্ধনের নাম্বার ও আপনার জন্ম তারিখ দিতে হবে তবে জন্ম তারিখ বসানোর ক্ষেত্রে (বছর/মাস/দিন ১৯৯৮/১০/১০) এভাবে বসাতে হবে এবং ক্যপচা পূরন করে নিতে হবে । উদাহরনঃ (79-49=30) তারপর সার্চ বাটনে ক্লিক করলে আপনার জন্ম নিবন্ধন চলে আসবে ।

বিস্তারিত ইমেজে দেখুন…

জন্ম নিবন্ধন সংশোধন ২০২১

জন্ম নিবন্ধনের জন্য আমরা অনেকে আবেদনের পদ্ধতি জানি এবং যারা না জানেন তারা নিম্নে পদ্ধতি অনুসরন করতে পারেন । যাদের ডিজিটাল জন্ম নিবন্ধন কার্ড আছে কিন্তু  জন্ম নিবন্ধন সংশোধন করতে হবে । সাধারনত বর্তমানে ভোট আইডি যখন করা হয় তখন আপনার জন্ম নিবন্ধন এর নাম ঠিকানা দিয়েই করা হয় । কিন্তুআপনার জন্ম সনদে যদি তথ্য ভুল থাকে তাহলে পরবর্তীতে আমাদের বড় ধরনের ভোগান্তিতে হতে পারে । কারন জন্ম নিবন্ধনের তথ্য দিয়েই স্কুলের নাম ও ভোটার আইডি করা হয় সেহেতু আপনাকে জন্ম সনদের তথ্য সতর্কতার সাথে দেখতে হবে । যদি জন্ম সনদে ভূল সংশোধন থাকে তাহলে কিভাবে জন্ম নিবন্ধনের ভূল সংশোধন করবেন।
বিস্তারিত নিম্নে দেখুন..

আরো পড়ুন:  কষ্টের মেসেজ

উপোরক্ত জন্ম নিবন্ধন সংশোধন ফরমে গেলে আপনাকে যে ফরম দেখাবে সঠিক তথ্য দিবেন, কি কারনে সংশোধন করতাছেন তা সিলেক্ট হবে এবং জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আপনার পিতা/মাতার ভোটার আইডি কার্ড এর স্কান কফি এবং যার জন্ম নিবন্ধেনের তথ্য সংশোধন করবেন তার ভোটার আইডি যদি থাকে তাহলে সেই ডকুমেন্ট এর স্কান/ টিকা টিকা কার্ড যদি থাকে তার স্কান কপি সংযোজন বাটনে ক্লিক করে সাবমিট করবেন ও জন্ম নিবন্ধেনের তথ্য সংশোধনের জন্য আপনাকে টাকা প্রেমেন্ট করতে হবে ১. চালানের মাধ্যমে ২. ক্যাশে ক্যাশে প্রেমেন্ট করতে চাইলে ক্যাশ প্রেমেন্ট সিলেক্টে করে সাবমিট করবেন এবং আপনাকে একটি আবেদন ফরম দেওয়া হবে যার সাথে একটি নম্বর দেওয়া হবে তা প্রিন্ট করে রাখবেন বা সরবাহ করে রাখবেন নিজের কাছে । আপনাকে bris সাইট থেকে যে সংশোধন নম্বর দিয়েছে তার প্রিন্ট কপি নিয়ে আপনার ইউনিয়ন পরিষদে যোগাযোগ করুন এবং ক্যাশ প্রেমেন্ট করুন আশাকরি আপনার ভূল সংশোধন হয়ে যাবে ।

জন্ম নিবন্ধন সংশোধন ফি কত টাকা?

রেজিস্ট্রার জেনারেল কার্যালায় জন্ম ও মৃত্যু নিবন্ধন (প্রশাসন শাখা) জন্ম ও মৃত্যুর নিবন্ধনের ফিস অফিশিয়াল বিজ্ঞপ্তিতে দিয়েছে । তাই আপনাদের অনেকেরই” প্রশ্ন অনলাইনে জন্ম নিবন্ধনের জন্য আবেদন ফি, জন্ম নিবন্ধন সংশোধন ফি কত টাকা? আপনাদের জন্য জন্ম ও মৃত্যুর নিবন্ধনের ফিস এর তালিকা দেওয়া হয়েছে প্রয়োজন হলে দেখে নিতে পারেন । 

birth registration – জন্ম নিবন্ধন ফরম

birth certificate bd: জন্ম নিবন্ধন এর আবেদনের জন্য কারও এখন ইউনিয়ন পরিষদে যাওয়া প্রয়োজন পরেনা । চাইলে আপনি অনলাইনে জন্ম  নিবন্ধেনের জন্য আবেদন করতে পারবেন পূর্বেই আমরা অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই, জন্ম নিবন্ধনের জন্য আবেদন ফি কত টাকা, জন্ম নিবন্ধন সংশোধন ফি কত টাকা এবং এখন জানবো birth registration/ নতুন জন্ম নিবন্ধন করার পদ্ধতি ।

birth certificate bd

নতুন জন্ম নিবন্ধন জন্য কি ধরনের ডকুমেন্ট প্রয়োজন হয়?

  1. শিশুর টিকা কার্ড
  2. ডিগ্রিধারী চিকিৎসকের প্রত্যয়ন প্রত্র
  3. পিতা/মাতার ভোটার আইডি কার্ড
  4. ইউনিয়ন পরিষদের ক্ষেত্রে চেয়ারম্যান/মেম্বার/ওয়ার্ড কমিশনারের ভোটার আইডি নাম ও নম্বর বা জন্ম নিবন্ধনের নম্বর প্রয়োজন পরবে ।

আরো পড়ুন: ভালবাসার কবিতা

এসকল ডকুমেন্ট এবং নিধার্রিত ফরমে যথাযথ তথ্য দিয়ে সাবমিট করলেই জন্ম নিবন্ধন আবেদন ফরম ও আবেদন নম্বর প্রদান করবে  যা আপনার নিজ উপজেলায় ১৫ দিনের ভিতর আবেদন ফরম ও প্রয়োজনীয় কাগজ পত্র এবং ফি প্রদান করলে আপনার ডিজিটাল জন্ম নিবন্ধন  কার্ড পাবেন ।

শেষ কথাঃ আজকের পোষ্টে জানতে পেরেছি নতুন জন্ম নিবন্ধন,জন্ম নিবন্ধন যাচাই,birth certificate bd,জন্ম  নিবন্ধন ফি সংক্রান্ত তথ্য । বিডি জবস মেলা সবসময় নতুন কিছু আপনাদের কাছে শেয়ার করতে চায় তাই আপনাদের পোষ্ট সক্রান্ত যদি কোন কথা থাকে আমাদের কে জানাতে পারেন আমরা অব্যশই আপনার প্রশ্নের উওর দেওয়ার চেষ্টা করবো ।

Exit mobile version