Tips

অভ্র কিবোর্ড দিয়ে বাংলা লেখার নিয়ম PDF

avro keyboard: অভ্র কিবোর্ড এর সাথে আমরা সবাই কমবেশি পরিচিত ও অনেকর খুব পছন্দের একটি সফটওয়্যার কেউ এটি ব্যবহার করতে জানেন, কেহ জানেন না, কিভাবে এই কিবোর্ড ব্যবহার করা যায়। বাংলা লেঢ়খার জন্য দুটি কিবোর্ড রয়েছে, বিজয় বায়ান্ন ও অভ্র কিবোর্ড। এই দুটি কি বোর্ড ব্যবহারের নিয়ম সম্পূর্ন আলাদা। আমাদের ওয়েব সাইটে বিজয় কিবোর্ড দিয়ে লেখার নিয়ম শেয়ার করা হয়েছে, চাইলে দেখে নিতে পারেন। তাই আজকে শুধু অভ্র কিবোর্ড সম্পর্কে আলোচনা করা হবে ও অভ্র কিবোর্ড ব্যবহারের নিয়ম পিডিএফ সহ শেয়ার করা হবে।

অভ্র কিবোর্ড ও বিজয় কিবোর্ডের মধ্যে পার্থক্য কি? 1. অভ্র কিবোর্ডে ইংলিশ বাটন চেপে বাংলা অক্ষর লেখা হয় যেমনঃ ক লিখতে হলে K বাটন চাপ দিলেই হবে, খ লিখতে হলে KH লিখলেই বাংলায় খ উঠে যাবে। 2. বিজয় কিবোর্ড দিয়ে বাংলা লেখতে হলে কিবোর্ডে থাকা বাংলা অক্ষর দেখে লিখতে হবে ও বিজয় কিবোর্ড দিয়ে লেখার নিয়ম জানতে হবে।

প্রশ্নঃ অভ্র কিবোর্ড এর প্রতিষ্ঠাতা কে?
উওরঃ ময়মনসিংহ মেডিকেল কলেজের ছাত্র ”মেহেদী হাসান” অভ্র কিবোর্ড সফটওয়্যার তৈরি করেন এবং ২০০৩ সালে অভ্র কীবোর্ড তৈরির কাজ যাত্রা শুরু করেছিলেন।

অভ্র কিবোর্ড যুক্তাক্ষর লেখার নিয়ম PDF

কম্পিউটারে বাংলা কিবোর্ডের আর এক নাম অভ্র বলতে পারেন কারন কারন এই সফটওয়্যারের মাধ্যমে বাংলা ও ইংরেজিতে টাইপ করার সুবিধা রয়েছে। বিষেশত, এই কিবোর্ডে ইংরেজেতে টাইপ করলে তা বাংলায় রুপান্তিত হয় এবং এটি সম্পূর্ন বিনামূল্যে ব্যবহারের সুবিধা রয়েছে। আজকের পোষ্টের মাধ্যমে অভ্র কিবোর্ড দিয়ে বাংলা লেখার নিয়ম জানবো এবং অভ্র কিবোর্ড যুক্তাক্ষর লেখার নিয়ম জানবো, যেন বাংলায় খুব দ্রুত অভ্র কিবোর্ড দিয়ে লেখতে পারেন।

আরো পড়তে পারেন- বিজয় কিবোর্ড দিয়ে বাংলা অক্ষর লেখার নিয়ম pdf download
kk=ক্কkT=ক্টky=ক্যkm=ক্মkr=ক্র
kl-ক্লkx=ক্ষkxN=ক্ষ্ণkkhm=ক্ষ্মkkhy=ক্ষ্য
ks=ক্সkhy=খ্যcc=চ্চcch=চ্ছcy=চ্য
jj=জ্জjjw=জ্জ্বgg=জ্ঞNgg=ঙ্গTw=ট্ব
Ty=ট্যTr=ট্রDr=ড্রNT=ণ্টDhr=ঢ্র
অভ্র কিবোর্ডে যুক্তবর্ণ লেখার নিয়ম
অভ্র কিবোর্ডে যুক্তবর্ণ লেখার নিয়ম
অভ্র কিবোর্ডে যুক্তবর্ণ লেখার নিয়ম

অভ্র কিবোর্ড দিয়ে ব্যঞ্জনবর্ণ লেখার নিয়ম PDF

অভ্র কিবোর্ড দিয়ে ব্যঞ্জনবর্ণ লিখতে হলে কিবোর্ডের কোন বাটনে বাংলা কোন অক্ষর রয়েছে তা আয়াত্ত করতে হবে। তাই আপনাদের সুবিধার্তে ছবিসহ স্কিনশর্ট দেওয়া হয়েছে যাতে করে নিচের ছবি দেখে অভ্র দিয়ে ব্যঞ্জনবর্ণ টাইপিং শিখতে পারেন।

অভ্র কিবোর্ড দিয়ে স্বরবর্ণ লেখার নিয়ম pdf

অভ্র কিবোর্ড দিয়ে স্বরবর্ণ লেখার নিয়ম যদি আপনি না জেনে থাকেন তাহলে আজকের পোষ্ট আপনার জন্য। অ, আ, ই, ঈ, উ, ঊ, ঋ, এ, ঐ, ও, ঔ স্বরবর্ণ মোট ১১টি। অভ্র কিবোর্ড দিয়ে স্বরবর্ণ লিখতে হলে নিম্নের ছবি দেখতে হবে কারন নিচে পিকচারে স্বরবর্ণ লেখার পদ্ধতি সুন্দর ভাবে দেখানো রয়েছে।

শেষ কথাঃ অভ্র কিবোর্ড দিয়ে স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণ ও যুক্তবর্ণ লেখার নিয়ম আজকের পোষ্টে শেয়ার করা হয়েছে। অভ্র কিবোর্ড বাংলা লেখার মাষ্টার হতে চাইলে আমাদের পোষ্ট সম্পূর্ন পড়ুন এবং প্রাকটিস করুন। আশাকরি আপনি অভ্র সফটওয়্যার দিয়ে বাংলা সুন্দর করে লিখতে পারবেন খুব সহেজ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button