Education

এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড ২০২১ Hsc Syllabus Download

আপনি কি জানে প্রতিবছরের মত ২০২১ সালের এইচএসসি পরীক্ষা পুরো সিলেবাস দিয়ে দিয়ে নেওয়া হবেনা । এ বছর  সংক্ষিপ্ত সিলেবাসে  এইচএসসি পরীক্ষা নেওয়া হবে ।  25 তারিখে প্রকাশিত হয়েছিল। প্রকাশিত সিলেবাসে 20 থেকে 25 শতাংশ পাঠ্যসূচি কমিয়ে নেওয়া হয়েছিল কিন্তু ভিবিন্ন বিতর্ক তেমনি  কুতর্ক  হবার কারনে । ৫০ শতাংশ কমিয়ে এসএসসি ও এইচএসসির নতুন সংক্ষিপ্ত সিলেবাস প্রস্তুত করা হয়েছে। শিক্ষামন্ত্রণালয় অনুমোদন দিলেই শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে তা প্রকাশ করা হবে। ২০২১ সালের এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত  সিলেবাস সবার আগে ডাউনলোড করতে আমাদের  সাইট ভিজিট করতে পারেন ।

২০২১ সালের এসএসসি পরীক্ষার নতুন সিলেবাস

শিক্ষামন্ত্রী ডক্টর দীপু মনি বলেছেন, এ বছর এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাস দিয়ে নেওয়া হবে কার ৩/৪ মাসের ভিতর জেনো শিক্ষার্থীরা সিলেবাস শেষ করে পরীক্ষা দিতে পারে । এছারা ২০২১ সালের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ঢাকা এডুকেশন বোর্ড  www.dshe.gov.bd অফিশিয়াল সাইট থেকে ডাউনলোড করতে পারেন ।
 হিসাববিজ্ঞান,কৃষিশিক্ষা,চারু ও কারুকলা,বাংলা প্রথম পত্র,বাংলা দ্বিতীয় পত্র,বাংলাদেশ ও বিশ্বপরিচয়,জীববিজ্ঞান,বৌদ্ধ ধর্ম এবং নৈতিক শিক্ষা,ব্যবসায় শিক্ষা,কর্ম ও জীবনমুখী শিক্ষা,রসায়ন,খ্রিস্টান ধর্ম ও নৈতিক শিক্ষা এবং সকল শাখা ব্যবসা শিক্ষা, বিজ্ঞান শাখা এবং মানবিক শাখার সকল সংক্ষিপ্ত সিলেবাস পাবেন এখানে  ডাউনলোড করার নিয়ম ও পদ্ধতি নিম্নে দেখুন ।এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ pdf একসাথে পিডিএফ ফর্মেটে ডাউনলোড করেতে পারবেন   ।

HSC Short Syllabus 2021 PDF Download

এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ pdf

২০২১ সালের এএইচএসসিপরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস

সংক্ষিপ্ত সিলেবাস এইচএসসি ২০২১

HSC  সংক্ষিপ্ত সিলেবাস ২০২১

সংক্ষিপ্ত সিলেবাস মাধ্যমিক

 

এএইচএসসিপরীক্ষার ২০২১ এর জন্য সংশোধিত পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি ডাউনলোড করুন

এছারা আলাদা ভাবে প্রতিটি গ্রুপের সাবজেক্ট এর সিলেবাস ডাউনলোড করুনঃ বাংলা প্রথম পত্র, বাংলা দ্বিতীয় পত্র , ইংরেজী ১ম পত্র, ইংরেজী ২য় পত্র, গণিত, ICT, সাধারণ বিজ্ঞান, কৃষি, শারীরিক শিক্ষা, বাংলাদেশ এবং গ্লোবাল স্টাডিজ, ক্যারিয়ার শিক্ষা, জীববিজ্ঞান, রসায়ন, উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান, হিসাববিজ্ঞান,

পিডিএফ ফাইল থাকার কারনে ফাইল ডাউনলোড করতে ও দেখতে একটু সময় লাগতে  পারে কারন পিডিএফ  ফাইলের গুলো হাই রেজুলেশন এবং এবং পিডিএফ দেখতে সমস্যা হলে এন্ড্রইড ফোনে পিডিএফ রিডার ব্যবহার করতে পারেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button